[x]
[x]
ঢাকা, শনিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৬ মে ২০১৮

bangla news

তারল্য সংকট নেই ইসলামী ব্যাংকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-৩০ ৯:৩৪:৪৯ পিএম
ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংকে কোনো তারল্য সংকট নেই। কোনো গ্রাহক চেক নিয়ে ব্যাংকে গিয়ে ফেরত যাননি। পর্যাপ্ত তারল্য নিয়ে ব্যাংকটি স্বাভাবিক বিনিয়োগ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের বন্ডেও ইসলামী ব্যাংকের পর্যাপ্ত তহবিল সংরক্ষিত রয়েছে। আমানত সংগ্রহ ও ঋণ প্রদানসহ সব ধরনের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করে আসছে ব্যাংকটি।

রোববার (২৯ এপ্রিল) ইসলামী ব্যাংক থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি ২০১৮ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত গ্রাহকদের ৩ লাখেরও বেশি নতুন হিসাব খুলেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ। বর্তমানে ব্যাংকটির আমানত দাঁড়িয়েছে ৭৬ হাজার ৫৯৬ কোটি টাকা। গত বছরের জানুয়ারির তুলনায় এ বছরের জানুয়ারিতে আমানত বৃদ্ধি পেয়েছে ৬ গুণেরও বেশি। ২০১৭ সালের মার্চে আমানত বৃদ্ধির হার ছিল ১০ শতাংশ। আর চলতি বছর এটা হয়েছে ১২ শতাংশ।

এতে আরো উল্লেখ করা হয়, সুষম ও অন্তর্ভুক্তিমূলক বিনিয়োগের জন্য ইসলামী ব্যাংক গ্রাম ও শহরের অর্থনৈতিক বৈষম্য কমিয়ে এবং বণ্টনমূলক নীতি অনুসরণ করে বিনিয়োগ করে আসছে। আন্তর্জাতিক বাণিজ্যেও ইসলামী ব্যাংক সফল ভূমিকা রাখছে। ২০১৭ সালের ৩১ মার্চের তুলনায় চলতি বছরের ৩১ মার্চে ব্যাংকটির আমদানি বাণিজ্যে ৩৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। প্রবাসীদের রেমিট্যান্স আহরণেও এগিয়ে আছে ইসলামী ব্যাংক। এ খাতে ব্যাংকটি চলতি বছরের প্রথম প্রান্তিকে ৩৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। এজেন্ট ব্যাংকিংয়েও এগিয়ে রয়েছে ইসলামী ব্যাংক। এখানে ১০৫টির অনুমোদন পাওয়া গেছে। ৯৫টির কার্যক্রম চালু হয়েছে। বাকিগুলোর ব্যাপারে যাচাই বাছাই করা হচ্ছে। খুব শিগগিরই বাকিগুলোর কার্যক্রম চালুর লাইসেন্স দেওয়া হবে।

দারিদ্র্য বিমোচনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ইসলামী ব্যাংক। আরডিএস প্রকল্পের মাধ্যমে ব্যাংকটি গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর মাঝে সচেতনতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন, প্রশিক্ষণ ও সঞ্চয় গঠনে এবং বিনিয়োগে উৎসাহী করছে। বিশ্বের সেরা এক হাজার ব্যাংকের মধ্যেও স্থান করে নিয়েছে বাংলাদেশের ব্যাংক মধ্যে একমাত্র ইসলামী ব্যাংক। ব্যাংকিং খাতে ব্যাংকটি সর্বোচ্চ করদাতা ব্যাংক। সুশাসন প্রতিষ্ঠায়ও ইসলামী ব্যাংক সম্প্রতি সাফা অ্যাওয়ার্ড পেয়েছে বলে ওই প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, এপ্রিল ৩০, ২১০৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa