ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‘ফুলিয়ে ফাঁপিয়ে আইপিও আনবেন না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
‘ফুলিয়ে ফাঁপিয়ে আইপিও আনবেন না’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসতে যাওয়া কোম্পানির প্রসপেক্টাসে প্রদত্ত আর্থিক হিসাবকে ফুলিয়ে ‍ফাঁপিয়ে না দেখ‍ানোর আনুরোধ জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।
 

শনিবার (২৮ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নতুন অফিস ও লোগো উদ্বোধন অনুষ্ঠানে মার্চেন্ট ব্যাংকারদের তিনি এ অনুরোধ জানান।  
 
চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষায় মার্চেন্ট ব্যাংকারদের ভূমিকা অপরিসীম।

তাদের প্রসপেক্টাসের উপর ভিত্তি করে বিনিয়োগকারীরা বিনিয়োগ করেন। তাই প্রসপেক্টাসে প্রদত্ত আর্থিক হিসাবকে ফুলিয়ে ফাঁপিয়ে না দেখানোর জন্য মার্চেন্ট ব্যাংকারদের প্রতি অনুরোধ করছি। অন্যথায় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সুনাম নষ্ট ও বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন।
 
তিনি বলেন, আমরা ডিসক্লোজারভিত্তিক আইপিও’র অনুমোদন দিয়ে থাকি। এক্ষেত্রে প্রসপেক্টাসে প্রদত্ত তথ্যগুলোকে সঠিক হিসেবে মার্চেন্ট ব্যাংকারদেরকে নিশ্চিত করতে হবে।

অনেক মার্চেন্ট ব্যাংক নিষ্ক্রিয় রয়েছে উল্লেখ করে খায়রুল হোসেন নিষ্ক্রিয় মার্চেন্ট ব্যাংকগুলোর সঙ্গে সক্রিয় মার্চেন্ট ব্যাংকগুলোর আইপিও আনার জন্য আহ্বান জানান।
 
সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী পেয়েছে এবং চূড়ান্ত চুক্তির জন্য সব পক্রিয়া এগিয়ে যাচ্ছে উল্লেখ করে চেয়ারম্যান বলেন, এর মাধ্যমে পুঁজিবাজারের গভীরতা বাড়বে।
 
তিনি আরো বলেন, কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে শুধু কিছু ফান্ড পুঁজিবাজারে আসবে না, বরং দেশে নতুন নতুন বিনিয়োগ আসবে। এছাড়া স্টক এক্সচেঞ্জে গভর্নেন্স বাড়বে, দেশে শিল্প কারখানা হবে, যাতে কর্মসংস্থান হবে বলে জানান তিনি।
 
বিএমবিএ’র প্রেসিডেন্ট মো. নাছির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট মো. আহসান উল্লাহ। এসময় বিএসইসির কমিশনার, ডিএসই ও সিএসইর এবং মার্চেন্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
   
বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ২৮,২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।