[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮

bangla news

মানিলন্ডারিং ঝুঁকি বিষয়ে সজাগ থাকার নির্দেশ

ব্যবসা-বাণিজ্য ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-২৭ ৯:০৭:৪৯ পিএম
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: অপরাধীরা যাতে মানিলন্ডারিং করতে না পারে সে বিষয়ে সজাগ থাকতে আর্থিক প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। 

তিনি বলেছেন, আর্থিক প্রতিষ্ঠানসমূহের দুর্বলতার সুযোগ নিয়ে ভালো গ্রাহকের ছদ্মবেশে অপরাধীরা যাতে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের মতো অপরাধ করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। 

শুক্রবার (২৭ এপ্রিল) বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) তত্ত্বাবধানে রাজেন্দ্রপুরে ব্র্যাক সিডিএমে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধনী দিনে ফজলে কবির একথা বলেন। 

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে কতিপয় আর্থিক প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠার ব্যর্থতার ঘটনা ঘটেছে। এ কারণে অবৈধপন্থায় ঋণ/বিনিয়োগ তহবিলকে ভিন্নখাতে প্রবাহিত করায় সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানসমূহের অবস্থার অবনতি হয়েছে। তাই এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসরণ করতে হবে। 

বিএফআইইউ-এর মহাব্যবস্থাপক ও অপারেশনাল হেড মো. জাকির হোসেন চৌধুরীর সভাপতিত্বে এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএফআইইউ প্রধান ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান। 

বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক এ কে এ আমজাদ হোসেন এবং বিএলএফসিএ এর চেয়ারম্যান মো. খলিলুর রহমান। 
সম্মেলনে বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান ও উপ-প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা ছাড়াও ১৩টি আর্থিক প্রতিষ্ঠানের  প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন। 

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বিএফআইইউ এর উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ মাহবুব আলম। প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তাদের পক্ষে ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের প্রধান পরিপালন কর্মকর্তা জাফর উল্ল্যাহ খান এবং বিএলএফসিএ এর পক্ষে এর চেয়ারম্যান মো. খলিলুর রহমান শুভেচ্ছা বক্তব্য দেন। 

দুই দিনব্যাপী ‘আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন-২০১৮’ এর শেষ দিন শনিবার (২৮ এপ্রিল)। ওইদিনও এ বিষয়ে সেশন অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
পিআর/এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa