ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

থাই ভিসা সহজ করতে বললেন বাণিজ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
থাই ভিসা সহজ করতে বললেন বাণিজ্যমন্ত্রী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করতে থাই ভিসা সহজ করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ।

সোমবার (২৩ এপ্রিল) ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘থাইল্যান্ড সপ্তাহ’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান মন্ত্রী।  

তিনি বলেন, ভ্রমণ, ব্যবসা, স্বাস্থ্যসেবা নিতে প্রচুরসংখ্যক বাংলাদেশি প্রতিবছর থাইল্যান্ড যান।

আমরা ‘লুক ইস্ট’ পলিসি গ্রহণ করেছি। তাই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্যে বাংলাদেশের অপার সম্ভাবনা রয়েছে।  

এ সময় বাণিজ্যমন্ত্রী ঢাকায় অবস্থিত থাইল্যান্ডের রাষ্ট্রদূতের কাছে থাই ভিসা সহজ করার আহ্বান জানান।

তোফায়েল বলেন, থাইল্যান্ডের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে, দুই দেশের যে পণ্যগুলোতে শুল্ক আছে তা বাদ দিতে বা কমাতে তিনি নীতিগতভাবে সম্মত আছেন।  

অনুষ্ঠানে থাই রাষ্ট্রদূত পান পিমোন সোয়ান্নাপং বলেন, চার দিনব্যাপী (২৩-২৬ এপ্রিল) ১৬তম এ থাইল্যান্ড সপ্তাহ অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ ও থাইল্যান্ড দুই দেশের বাণিজ্য শিগগিরই দুই বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা করি।

উদ্বোধন শেষে বিভিন্ন স্টল ঘুরে দেখেন মন্ত্রী

তিনি বাংলাদেশ উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় শুভেচ্ছা জানান।

ঢাকায় থাইল্যান্ডের বাণিজ্যিক কনস্যুলার সিবস্যাক ডেনবুনরিয়াং উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

থাইল্যান্ড সপ্তাহে মধ্যপ্রাচ্য থেকে আনা খেজুর দিয়ে তৈরি পানীয়, থাইল্যান্ডের বিখ্যাত প্যাড থাই (স্টিয়ার ফ্রায়েড নুডলস), টম ইয়াম গুং (চিংড়ির মসলাদার স্যুপ), আম থেকে শুরু করে বিভিন্ন থাই ফল রয়েছে।

মেলায় ড্রাগন ফল বিক্রি হচ্ছে ৪৫০ টাকা কেজি, রাম বোস্টর ফল কেজি ৫৫০, থাই পেয়ারা কেজি ৪৫০, থাই আম ৫০০, ম্যাঙ্গো চেরি ৬৫০, মিষ্টি তেঁতুল ৬০০, ডুরিয়ান ফল ৬৫০, রকমিলন ফল ৬৫০, ম্যাঙ্গো স্টিন ৬৫০ ও লঙ্গান ফলের কেজি ৫০০ টাকা।

এর আগে থাই সুন্দরীদের নৃত্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। দেশীয় আর প্রাচ্যের পৃথিবীখ্যাত স্বাদের সংমিশ্রণে সাজানো হয়েছে এবারের থাই কুইজিন ও সাংস্কৃতিক আয়োজন। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে ‘থাই সপ্তাহ’।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
কেডেজ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।