ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পাউরুটি-বিস্কুটের ভ্যাট প্রত্যাহারের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
পাউরুটি-বিস্কুটের ভ্যাট প্রত্যাহারের দাবি বিস্কুট

ঢাকা: আসছে বাজেটে দেশীয় পাউরুটি ও বিস্কুটের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

রোববার (২২ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি তোলা হয়। ‘অটো বিস্কুট অ্যান্ড ব্রেড ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন’ ও ‘ব্রেড বিস্কুট ও কনফেকশনারি প্রস্তুতকারক সমিতির’সহ এ খাতের সংশ্লিষ্ট কয়েকটি সংগঠনের প্রতিনিধিদের পক্ষ থেকে এ দাবি।

এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ায় সভাপতিত্বে এ আলোচনায় উপস্থিত ছিলেন এনবিআরের কর্মকর্তারা। পাশাপাশি কৃষি, গ্যাস, খাদ্য ও পানীয় পণ্য, কেমিক্যাল, পেইন্ট ভার্নিস ও জুয়েলারি ব্যবসায়ীদের প্রতিনিধিরাও এতে অংশ নেন।

সভায় অটো বিস্কুট অ্যান্ড ব্রেড ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শফিকুর রহমান ভূঁইয়া বলেন, বিদেশ থেকে বিস্কুট আমদানিতে আন্ডার ইনভয়েসিং হচ্ছে। ফলে দেশীয় উদ্যোক্তারা প্রতিযোগিতায় টিকতে পারছেন না। সুতরাং এ শিল্পের স্বার্থের আন্ডার ইনভয়েসিং বন্ধ, দেশে উৎপাদিত বিস্কুটের ট্যারিফ মূল্য ৮৫ টাকা থেকে কমিয়ে ৬৫ টাকা এবং কেন্দ্রীয় ভ্যাট নিবন্ধন ব্যবস্থা চালুর দাবি জানাচ্ছি।

ব্রেড বিস্কুট ও কনফেকশনারি প্রস্তুতকারক সমিতির সভাপতি জালাল উদ্দিন বলেন, ২০১৫ সাল পর্যন্ত হাতে তৈরি পাউরুটি, বিস্কুট ও কেক উৎপাদনের ভ্যাট অব্যাহতি ছিল। কিন্তু হঠাৎ করে ২০১৬-১৭ সালের বাজেটে এসব পণ্যের ওপর ভ্যাট আরোপ করা হয়। ফলে পণ্যের দাম বাড়ে এবং বিক্রি কমে যায়।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেটে পাউরুটি-বিস্কুটের বিষয়টি বিবেচনা করা হবে।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, ২২ এপ্রিল, ২০১৮
এমএফআই/বিএসকে/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।