ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পরিবহন সেক্টর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি ব্যবসায়ীদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
পরিবহন সেক্টর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি ব্যবসায়ীদের প্রাক-বাজেট আলোচনা/ছবি: বাংলানিউজ

ঢাকা: ওয়ার্কশপ ভাড়া বাসায়, মাইক্রোবাসের আমাদানি এবং লঞ্চের এসি কেবিনসহ ট্রান্সপোর্ট সেক্টরের বিভিন্ন জিনিসের ওপর অরোপিত ভ্যাট প্রত্যাহারে দাবি জানিয়েছে ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে বেশি কিছু সংগঠন এ প্রস্তবনা তুলে ধরেন।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনায় বোর্ডের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংগঠনগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কার্স মালিক সমিতির মহাসচিব ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বলেন, অটোমাবাইল মালিকরা টাকার অভাবে ভাড়া বাসায় ওয়ার্কশপ ব্যবসা পরিচালনা করে। কিন্তু সরকার এই ভাড়া ওপর ১৫ শতাংশ ভ্যাট রাখা হয়েছে। আমরা এই ভ্যাট প্রত্যাহারে দাবি জানাচ্ছি।

বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিএএএমএ) ভাইস প্রেসিডেন্ট আমজাদ হোসেন, লিফ স্প্রিং কেনার ওপর ট্যারিফ ভ্যালু নির্ধারণ ও সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি জানান।

তার এই দাবি সঙ্গে একমত পোষণ করেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম। তিনি বলেন, লিফ স্প্রিংয়ের ওপর কাস্টম ডিউটি কমাতে হবে। তা না হলে পরিবহন সেক্টরে ব্যবসা টিকে রাখা দায় হয়ে যাবে।

পাশাপাশি তিনি ১০-১৫ জন যাত্রীর নিয়ে চলাচল করা মাইক্রোবাসের ওপর আরোপিত ৩০ শতাংশ শুল্ক প্রত্যাহার, বিদ্যুৎ চালিত মটর গাড়ির ওপর আরোপিত ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার এবং পাবলিক পরিবহনের (৪০ কিংবা তার বেশি সিটের গাড়ি) রিকন্ডিশন বাস আমদানির ওপর আরোপিত ১০ শতাংশ শুল্ক কমিয়ে ১ শতাংশ আনার প্রস্তাব করেন।

লঞ্চমালিক সমিতির পক্ষ থেকে আসছে বাজেটে এসি কেবিনে জন্য ১৫ শতাংশ ভ্যাট ধরা হয়েছে। তা প্রত্যাহারের প্রস্তাব করা হয়। তার কথা সায় দিয়ে বাংলাদেশ যাত্রীবাহী নৌযান মালিক সমিতির চেয়ারম্যান বলেন, সড়ক পরিবহনের মতো আমরা প্রতিদিন মানুষ ম‍ারি না। আমরা মানুষের প্রাণ রক্ষাকরার চেষ্টা করছি। কিন্তু হঠা‍ৎ করে গত বছর যাত্রীবাহী নৌযানের (লঞ্চ) কেবিনে ব্যবহৃত এসির ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপ করেছে। আসছে বাজেটে আমরা এই মূল্য সংযোজন কর প্রত্যাহার চাই।

এসব প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এনবিআরের চেয়ারম্যান বলেন, আগামী বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা এবারের চেয়ে ৬০-৭০ হাজার কোটি টাকা বাড়বে। ফলে আমাদের এই টাকা আমাদের আহরণ করতে হবে। তারপরও বলছি, আপনাদের যতটুকু সুযোগ-সুবিধা দেওয়া যায় তার জন্য চেষ্টা করবো।

তিনি বলেন, আসছে বাজেটে ব্যবসায়ী, সাধারণ মানুষ সাবাই যাতে উপকৃত হয়। আমরা সুষমভাবে সেইটাই করার চেষ্টা করবো। তবে কিছু কিছু বিষয়ে পলিসিগুলোর আগের বছরের ধারাবাহিকতায় বজায়ে রাখার চেষ্টা করা হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।