ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মোটরসাইকেল রফতানিতে ৫ বছর কর রেয়াত চান উদ্যোক্তারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
মোটরসাইকেল রফতানিতে ৫ বছর কর রেয়াত চান উদ্যোক্তারা এনবিআর’র সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: স্থানীয়ভাবে উৎপাদিত মোটরসাইকেল রফতানির ওপর আগামী পাঁচ বছর কর রেয়াত চায় বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএএএমএ)।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তারা কর রেয়াতের এই প্রস্তাব করে।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনায় বোর্ডের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিএএএমএ’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

লিখিত প্রস্তাব তুলে ধরে বিএএএমএ’র প্রেসিডেন্ট হাফিজুর রহমান বলেন, বিদেশে মোটর সাইকেল রফতানির ওপর আগামী পাঁচ বছর কর রেয়াত সুবিধার প্রস্তাব করছি। আমরা নেপালসহ কয়েকটি দেশে মোটরসাইকেল রফতানি করছি। আফ্রিকায় রফতানির চেষ্টা করছি।

‘কিন্তু এই সেক্টরে আমাদের প্রতিদ্বন্দ্বী চীন। সেদেশের সরকার এ খাতে প্রণোদনা দেওয়ার কারণে তারা সবদেশে বাজার দখল করেছে। তাই বিদেশে রফতানির জন্য আসছে বাজেটে আমাদের কর রেয়াত সুবিধা চাই। ’

বিএএএমএ’র প্রেসিডেন্ট বলেন, মোটরসাইকেল উৎপাদন ও পরিবহনের কাজে ব্যবহৃত সেমি-ট্রেইলার, ডাম্পার, টিপার ট্রাকের ওপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করছি। এছাড়া বিদেশে মোটরসাইকেল রফতানির ওপর আগামী পাঁচ বছর মূল্য সংযোজন কর (মূসক) কমানোর প্রস্তাব করছি। প্রস্তাব করছি স্থানীয়ভাবে উৎপাদিত মোটরসাইকেল রফতানির ওপর শতকরা ২০ ভাগ নগদ প্রণোদনা সুবিধা দেওয়ারও।

হাফিজুর রহমান বলেন, ট্রাক, সেমি-ট্রেইলার ও কন্টেইনার ক্যারিয়ার আমদানিতে ২৫ শতাংশ শুল্ক রয়েছে। আগামী বাজেটে তা কমাতে হবে।  

এনবিআর চেয়ারম্যানের প্রশ্নের জবাবে বিএএএমএ’র প্রেসিডেন্ট বলেন, দেশে এ ধরনের পরিবহন ৫-৬ হাজার রয়েছে।

বিএএএমএ’র পক্ষ থেকে প্রস্তাব পেয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, মোটরসাইকেল রফতানির ওপর আমরা প্রণোদনার বিষয়ে সুপারিশ করতে পারবো। এটা আমাদের দেশের জন্য ভালো।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
এমএফআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad