ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অটোরিকশা মালিকদের করের আওতায় আনা হবে 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
অটোরিকশা মালিকদের করের আওতায় আনা হবে  সভায় এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ছবি: বাংলানিউজ

ঢাকা: আসছে বাজেটে (২০১৮-১৯) সিএনজি চালিত অটোরিকশা মালিকদের করের আওতায় আনা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর'র সম্মেলন কক্ষে ‘প্রাক-বাজেট’ আলোচনায় সিএনজি চালিত অটোরিকশা মালিকদের সংগঠনটির প্রস্তাবের জবাবে এ কথা বলেন তিনি।  

সভায় উপস্থিত ছিলেন এনবিআর'র সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।



সিএনজির মালিকদের সংগঠন ফোর স্ট্রোক সিএনজি চালিত অটোরিকশা অ্যান্ড থ্রি হুইলার্স মোটরবাইক ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট আসলাম আলী বলেন, ‘আসছে বাজেটে সিএনজির মালিকদের ট্রেড লাইসেন্স ও ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (ই-টিআইএন) বাধ্যতামূলক রাখার প্রস্তাব করেছি। ’

এনবিআর'র চেয়ারম্যানের প্রশ্নের জবাবে আসলাম আলী বলেন, বর্তমানে ঢাকায় ২০ হাজার সিএনজিচালিত অটোরিকশা রয়েছে।

লিখিত প্রস্তাবনায় বলা হয় সিএনজির মালিক ও চালকদের ব্যধ্যতামূলক অ্যাসোসিয়েশনের সদস্য হতে হবে। সনদপত্রও থাকতে হবে। পাশাপাশি অ্যাপসের মাধ্যমে অটোরিকশা চালাতে হবে।

সংগঠনের নেতার দাবি পরিপ্রেক্ষিতে তিনি বলেন, বাংলাদেশে উবার, পাঠাও এর মতো সার্ভিসগুলো বাজারে এসেছে। এখানে পুরনো পদ্ধতিতে সিএনজি চালালে ব্যবসা নষ্ট হবে।

আপনাদের অ্যাপস ভিত্তিকের আওতায় আসতে হবে উল্লেখ করে চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বাজেটে সিএনজি মালিকদের ট্রেড লাইসেন্স ও ই-টিআইএন বাধ্যতামূলক করা হবে। সিএনজি মালিকদের করে আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
এমএফআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।