ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাজেট

ইন্টারনেট যন্ত্রাংশে শুল্ক প্রত্যাহার চায় বেসিস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
ইন্টারনেট যন্ত্রাংশে শুল্ক প্রত্যাহার চায় বেসিস প্রাক-বাজেট আলোচনা

ঢাকা: ইন্টারনেট মডেম, ফেসকার্ড, কম্পিউটার নেটওয়ার্ক সুইচ, হাব, রাউটার, সার্ভার ব্যাটারিসহ ইন্টারনেট ইকুইপমেন্টের (যন্ত্রাংশ) ওপর আরোপিত ১০ শতাংশ শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিসি)।

বুধবার (১৮ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় ১৭টি প্রস্তাব দেয় সংগঠনটি।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় রাজস্ব বোর্ডের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিসের সব সদস্যদের ২০২৪ সাল পর্যন্ত ট্যাক্স এক্সেম্পশন সার্টিফিকেট প্রদান, নতুন ব্যবসা শুরু করা কোম্পানিগুলোকে প্রথমবারে রিটার্ন দেওয়ার ক্ষেত্রে তিন বছর পর্যন্ত সময় দেওয়া হোক। পাশাপাশি সফটওয়্যার ও তথ্য-প্রযুক্তি সেবার ওপর আরোপিত সাড়ে ৪ শতাংশ উৎসে মূল্য সংযোজন কর প্রত্যাহারের প্রস্তাব করছি।

এছাড়াও দোকান ছাড়াই যারা ই-কমার্স ব্যবসা পরিচালনা করেন তাদের আয় করমুক্ত রাখার প্রস্তাব করেন আলমাস কবীর।

একই সভায় বাংলাদেশ কম্পিউটার সমিতির পক্ষ থেকে কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ স্থানীয়ভাবে উৎপাদনের ওপর মূসক অব্যাহতি সুবিধা ২০২৪ সাল পর‌্যন্ত অব্যাহত রাখা, কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ এবং সংশ্লিষ্ট যাবতীয় হার্ডওয়ার সামগ্রী আমদানি পরবর্তী পর্যায়ে সরবরাহ বা বিক্রির ওপর প্রযোজ্য মূসক হতে অব্যাহতি দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

এছাড়াও ‘২৮’ ইঞ্চি কম্পিউটারে মনিটরের ওপর শুল্ক প্রত্যাহার এবং ২০২১ সাল পর‌্যন্ত কম্পিউটার পণ্যসামগ্রীর খুচরা ও সরবরাহ ব্যবসা পর‌্যায়ে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করা হয়।

সভায় একই ধরনের প্রস্তাব দেয় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। সংগঠনটির পক্ষ থেকে ট্রেজারার সুভ্রত সরকার শুভ্র বলেন, আইএসপি সার্ভিসের আওতায় ১২ শতাংশ হারে উৎসে কর কর্তনের বিধান রয়েছে। যা বাতিল করলে এ খাতের ব্যবসা পরিচালনা সহজ হবে।

বাংলাদেশ টিভি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিটিএমএ) দাবি করে, আমদানি করা এলইডি টিভির ওপর শুল্ক হার বাড়ানো। তাদের দাবি এতে দেশীয় শিল্প সুরক্ষা পাবে।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান সংগঠনগুলোর প্রস্তাবে বলেন, দেশি শিল্পকে সুরক্ষা দিতে সব ধরনের সহযোগিতা করা হবে। বেসিসের সব সদস্যদের ট্যাক্স এক্সেম্পশন সার্টিফিকেট প্রদানের বিষয়টি বিবেচনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।