ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশীয় শিল্পকে উৎসাহিত করে বাজেট প্রণয়ন হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
দেশীয় শিল্পকে উৎসাহিত করে বাজেট প্রণয়ন হবে এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা, ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশীয় শিল্প উদ্যোক্তাদের উৎসাহিত করে আসছে বাজেট প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান  মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, দেশীয় উদ্যোক্তাদের জন্য করপোরেট কর কমানো হবে। উদ্যোক্তাদের উৎসাহিত করতে আগামী বাজেটে এ বিষয়ে প্রাধান্য দেওয়া হবে।

 

বুধবার (১৮ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচার এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা তিনি এসব কথা জানান। এ সময় এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ব্যবসায়ী সংগঠনগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় আইটি ও ইলেকট্রনিক্সখাতের সংগঠনগুলো তাদের দাবিগুলো তুলে ধরেন। জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, আমদানিমুখী প্রতিষ্ঠানগুলোকে এবারের বাজেটে হয়তো এতোটা ছাড় দেওয়া যাবে না। তবে দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে করপোরেট কর সুবিধাসহ অন্যান্য সুবিধা দেওয়ার চিন্তা রয়েছে।

এসময় বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) দিকে ইঙ্গিত করে মোশাররফ হোসেন বলেন, অনেক ইন্টেলেকচুয়াল (বুদ্ধিজীবী) বলেন, আমাদের রাজস্ব ঘাটতি ৫০ হাজার কোটি টাকা হবে। একথাটা ঠিক না। অর্থ বছরের আরো তিন মাস সময় বাকি আছে। এ সময়ে আমরা লক্ষ্যমাত্রার কাছাকাছি রাজস্ব আহরণ করতে পারবো।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
এমফফআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।