ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুদকের রিমান্ডে চিশতী গং

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮
দুদকের রিমান্ডে চিশতী গং

ঢাকা: জালিয়াতির মাধ্যমে ২৫টি হিসাবের মাধ্যমে ১৬০ কোটি টাকা লোপাটের অভিযোগে নতুন প্রজন্মের ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীসহ (বাবুল চিশতী) চারজনকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এর আগে গত ১০ এপ্রিল তাদের বিরুদ্ধে মামলা করে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করে রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী এ প্রতিষ্ঠানটি।
 
রোববার (১৫ এপ্রিল) সকাল থেকে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের কার্যালয়ে এ চারজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

চিশতী ছাড়া বাকি তিনজন হলেন- চিশতীর ছেলে রাশেদুল হক চিশতী, ব্যাংকের এসভিপি জিয়াউদ্দিন আহমেদ ও ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মাসুদুর রহমান খান।
 
১০ এপ্রিল গ্রেফতারের পর চিশতীকে পাঁচ দিন ও অপর তিনজনকে চার দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। ওই দিনই গুলশান থানায় মোট ছয় জনের বিরুদ্ধে মামলা করে করে দুদক। মামলা নম্বর ১০।
 
গ্রেফতারদের বিরুদ্ধে অভিযোগ, তারা নিজেদের প্রভাব প্রতিপত্তি খাটিয়ে নিজেদের ২৫টি হিসাবে ব্যাংকিং নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ১৬০ কোটি টাকা হস্তান্তর করেছেন।  
 
এর আগে গত ৩ এপ্রিল আসামিদের বিদেশে যাওয়া বন্ধ করতে ইমিগ্রেশন পুলিশকে চিঠি দেয় দুদক। ফারমার্স ব্যাংক লিমিটেডের নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক ও তার স্ত্রীসহ ১৭ জনের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দুদক।  
 
সম্প্রতি ব্যাংকটির চেয়ারম্যানের পদ ছাড়তে বাধ্য হন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতী। গত ১৯ ডিসেম্বর ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একেএম শামীমকেও অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।
 
নিষেধাজ্ঞা আরোপিত ব্যক্তিরা হলেন- ফারমার্স ব্যাংক লিমিটেডের নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর ছেলে রাশেদুল হক চিশতী, রিমি চিশতী, মাজেদুল হক চিশতী, ফারহানা আহমেদ, একে এম শামিম, মো. আবদুল মোতালেব পটোয়ারী, গাজী সালাহউদ্দিন, মো. জাহাঙ্গীর আলম মজুমদার, জিয়া উদ্দিন আহমেদ, মো. লুৎফুল হক, মনিরুল হক, মো. তাফাজ্জল হোসেন, মোহাম্মদ শামসুল হাসান ভূইয়া, মাহবুব আহমেদ ও মোহাম্মদ জাকির হোসেন।
 
এই ১৭ জন যেন দেশত্যাগ করতে না পারেন সেই জন্য যথাযথ ব্যবস্থা নিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষকে ইতোমধ্যে অবহিত করা হয়। দুদকের উপ-পরিচালক সামছুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে ওই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।
 
২০১৩ সালের ৩ জুনে চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে ফারমার্স ব্যাংকের কার্যক্রম শুরু হয়। বর্তমানে ব্যাংকটির শাখার সংখ্যা ৫৬ ও এটিএম বুথ রয়েছে ১১টি। প্রতিষ্ঠার পর থেকে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটি মোট ঋণ বিতরণ করেছে ৪ হাজার ৪১৩ কোটি ৩৮ লাখ টাকা।
 
এর মধ্যে গত বছর এই ব্যাংক থেকে দেওয়া ঋণের পরিমাণ ছিল ১ হাজার ৮৩৯ কোটি ৭৯ লাখ টাকা। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ফারমার্স ব্যাংকের মোট আমানত সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩ কোটি ৬১ লাখ টাকা। যা ২০১৫ সাল ছিল ৩ হাজার ৪৮২ কোটি ৬৬ লাখ টাকা।
 
রাজনৈতিক বিবেচনায় অনুমোদন দেওয়া ফারমার্স ব্যাংক কার্যক্রম শুরুর পরই অনিয়মে জড়িয়ে পড়ে। আস্থার সংকট তৈরি হলে আমানতকারীদের অর্থ তোলার চাপ বাড়ে। পরিস্থিতির অবনতি হলে ব্যাংকটির চেয়ারম্যান পদ ছাড়তে বাধ্য হন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী। পরিচালকের পদ থেকেও পদত্যাগ করেন তারা।
 
বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮
আরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।