ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

তিন কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
তিন কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে ডিএসই-সিএসই লোগো

ঢাকা: টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ মার্চ) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে সূচকের নিম্নমুখী প্রবণতায় দিনের লেনদনে শুরু হয়ে চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এই সময় ডিএসইর প্রধান সূচক ৬৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৫০৪ পয়েন্টে।

এরপর ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) পক্ষ থেকে যৌথ এক সংবাদ সম্মেলন করার পরেই মূলত ঘুরে দাঁড়ায় পুঁজিবাজার।

সংবাদ সম্মেলনে সংগঠন দু’টির পক্ষ থেকে বলা হয়, পুঁজিবাজারের চলমান সংকট উত্তরণে আমাদের পুঁজিবাজার সংশ্লিষ্টরা অর্থ মন্ত্রণালয়ে যে প্রস্তাব দিয়েছিল তা বিশেষ বিবেচনায় মেনে নিয়েছে। সেই সঙ্গে তা বাস্তবায়ন করতে বাংলাদেশ ব্যাংককে চিঠিও দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ১২ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ০৩৫টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ২১ লাখ টাকা। এর আগের দিনে লেনদেন হয়েছিলো ৩৫০ কোটি ৮ লাখ ১৫ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৪১ কোটি টাকার।
 
ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৮ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক বাড়লেও ডিএস-৩০ মূল্যসূচক ২ দশমিক ৭২ পয়েন্ট কমে ২ হাজার ৮২ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক দশমিক ৭৩ পয়েন্ট কমে ১ হাজার ৩২২ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির।
 
অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৩ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪১৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৪৪ লাখ টাকা।
 
এদিন লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১১৪টির, আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম।
 
বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।