ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শিল্পায়নে নির্ভরশীল থাকবে আরও দু-তিন প্রজন্ম!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
শিল্পায়নে নির্ভরশীল থাকবে আরও দু-তিন প্রজন্ম! সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রীসহ অন্যরা/

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে যেভাবে শিল্পায়ন হচ্ছে, আমার মনে হয় আরও দুই তিন প্রজন্ম শিল্পায়নের উপর নির্ভরশীল থাকবে।

বুধবার (২১ মার্চ) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ওয়ালটন ল্যাপটপ রফতানির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

মুহিত বলেন, একেকটি প্রজন্ম যদি ২২ বছর করে হিসাব করি, তাহলে আরও দু-তিন প্রজন্ম যাবে শিল্পায়নের উপর নির্ভরশীল হয়ে।

তারপর পরবর্তী প্রজন্মের উপর আমাদের শিল্পায়নের অগ্রগতি নির্ভর করবে।

কারণ হিসেবে তিনি বলেন, বাংলাদেশে আমরা বহুদিন ধরেই শিল্পায়নের চেষ্টা করে যাচ্ছি। এজন্য নানা ধরনের সুযোগ সুবিধা দেই। তাতেই আমাদের কাজ শেষ হয়ে যায়। উৎপাদন আর হয় না, অ্যাসেম্বলিটাই চলতে থাকে।  

মুহিত বলেন, মানব সভ্যতার বিশেষ বিশেষ ক্ষেত্রে ছোট ছোট জিনিস বিরাট বড় ভূমিকা পালন করে থাকে, ল্যাপটপ তার মধ্যে অন্যতম।

বাংলাদেশে এখন বহু প্রতিষ্ঠান প্রকৃত শিল্পায়নের দিকে নজর দিয়েছে। চারিত্রিক পরিবর্তনের জন্য শিল্পায়নের গুরুত্ব আছে। জীবনের ধারা, শিল্পের প্রসার অনবরত জীবনযাত্রাকে পরিবর্তন করে দিচ্ছে। তবে এ পরিবর্তনের ধারা কতদিন থাকবে আমি জানিনা।

ওয়েস্টার্ন বেজ নাইজেরিয়া লিমিটেড দেশের ওয়ালটন থেকে ল্যাপটপ আমদানি করবে। এজন্য নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রির চেয়ারম্যান এসএম রেজাউল আলম ও ওয়েস্টার্ন বেজ নাইজেরিয়া লিমিটেডের পরিচালক নুয়েইন ডেভিড।  

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

এসময় ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রির চেয়ারম্যান এসএম শামসুল আলম, পরিচালক উদয় হাকিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।