ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উন্নয়নশীল দেশের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
উন্নয়নশীল দেশের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত সরকার বাংলাদেশ গ্র্যাজুয়েশন ফরম এলডিসি টু ডেভেলেপিং ন্যাশন শীর্ষক সেমিনার/ছবি: সুমন শেখ

ঢাকা: বাংলাদেশ উন্নয়নশীল দেশ হলে (নিম্নমধ্য আয়ের দেশ অর্থাৎ এলডিসি) যে সব চ্যালেঞ্জ আসবে তা মোকাবেলায় সরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

বৃহস্পতিবার (১৫ মার্চ) রাজধানীর বাংলাদেশ চেম্বারর্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) কনফারেন্স রুমে অনুষ্ঠিত ‘বাংলাদেশ গ্র্যাজুয়েশন ফরম এলডিসি টু ডেভেলেপিং ন্যাশন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এসডিজি আবুল কালাম আজাদ বলেন, মধ্যম আয়ের দেশের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রধানমন্ত্রী গত বছরই একটি টিম গঠন করেছেন।

সুতবাং এ নিয়ে সব ধরনের প্রস্তুতি রয়েছে সরকার। বাংলাদশ আগামী কয়েকদিনে মধ্যেই এসডিসিভুক্ত দেশ হবে। এ সংক্রান্ত চিঠি আমরা প্রধানমন্ত্রীর কাছে আগামী ২৪ মার্চ হস্তান্তর করবো। এরপর আগামী তিন বছর (২০২১ সাল) পর‌্যন্ত দেখবে যে আমরা ঠিক আছি কিনা। তারপর আরো তিন বছর এ সুবিধা দেওয়া হবে। সমিলে ছয় বছর। আমরা বাঙালি জাতি মাত্র ৯ মাসে মুক্তিযোদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছি। আর ছয় বছরে এ উন্নয়নশীল সব কোটা পূরণ করতে পারবো না?

তিনি বলেন, বাংলাদেশ একমাত্র দেশে এসডিসিভুক্ত দেশে পরিণত হতে যে তিনটি ক্যাটাগরি রয়েছে তাতে শতভাগ নম্বর পেয়েছে। এ আনন্দ উপভোগ করেত এরই মধ্যে প্রত্যক মন্ত্রণালয়কে ‘সেবা সপ্তাহ পালনের জন্য বলা হয়েছে। পাশাপাশি সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানকে নানাভাবে এ বিষয়টি উত্থাপন করতে বলা হয়েছে।

বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হলে মানুষের জীবনযাত্রার মান আরো বাড়বে উল্লেখ করে তিনি বলেন, চাকরি ও সমাজসহ সার্বিকভাবে দেশের মানুষের জীবনের নিরাপত্তা বাড়বে। আমাদের জিএসপিসহ বেশকিছু সুবিধা থাকবে না। কিন্তু জিএসপি প্লাস সুবিধাসহ অনান্য সুবিধা বাড়াতে হবে। সেই লক্ষ্যে দেশের বিনিয়োগ বাড়াতে হবে। এ জন্য প্রাইভেট সেক্টরকে এগিয়ে আসতে হবে। কোনো কারণে বিনিয়োগের একটি পথ বন্ধ হলে শত পথ বের করতে হবে। তারপরও দেশটাকে মধ্যম আয়ের দুষ্ট চক্রের সদস্য থেকে বের করে আনতে হবে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন, বাণিজ্য সচিব সুভাশিষ বোস, সাবেক সচিব আব্দুল হান্নান, ঢাকা চেম্বারর্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আবুল কাশেম, বিজিএমইয়ের ভারপ্রাপ্ত প্রেডিডেন্ট মইনুদ্দিন আহমেদ মিন্টু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এমএফআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।