ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকে যাবে এফবিসিসিআই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকে যাবে এফবিসিসিআই বাংলাদেশ গ্র্যাজুয়েশন ফরম এলডিসি টু ডেভেলেপিং ন্যাশন’ শীর্ষক সেমিনারে বক্তারা/ছবি: সুমন

ঢাকা: ব্যাংক খাতে তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকের কাছে যাবেন বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারর্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন।

বৃহস্পতিবার (১৫ মার্চ) রাজধানীর এফসিসিআইয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠিত ‘বাংলাদেশ গ্র্যাজুয়েশন ফরম এলডিসি টু ডেভেলেপিং ন্যাশন’ শীর্ষক এক সেমিনারে সভাপতির ভাষণে এ কথা জানান।

তিনি বলেন, ব্যাংকগুলোর চলমান তারল্য সংকট ও বাড়তে (অতিরিক্ত) থাকা সুদের হার দিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করা হবে।

যাতে করে দ্রুত ব্যাংকের তারল্য সংকট নিরসন করা যায়। সম্প্রতি অস্বাভাবিক হারে বাড়া সুদের হার যাতে কমানো যায়।

তিনি বলেনে, দেশে বিনিয়োগ বাড়াতে হলে বিদেশি বিনিয়োগের চেয়ে দেশি উদ্যোক্তাদের বেশি আগ্রহী করে তুলতে হবে। তার জন্য দরকার সরকারের সহযোগিতা। এটা পেলে আমরা ছোট উদ্যোক্তরা দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবো।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন। বাণিজ্য সচিব সুভাশীস বসু, সাবেক সচিব আব্দুল হান্নান, ঢাকা চেম্বারর্স অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আবুল কাশেম, বিজিএমইয়ের ভারপ্রাপ্ত প্রেডিডেন্ট মইনুদ্দিন আহমেদ মিন্টু প্রমুখ।

অনুষ্ঠানে আবুল কাশেম বলেন, মধ্যম আয়ের দেশের পরিণত হলে জিএসপিসহ বিভিন্ন সুবিধা থেকে আমরা বঞ্চিত হবো। ফলে কিভাবে আমাদের জিএসপি প্লাস সুবিধা পাবো সেটার উপায় খুঁজে বের করতে হবে। পাশাপাশি দেশে প্রাইভেট সেক্টরের বিনিয়োগ বৃদ্ধির জন্য এসএমই ও ইনভেস্টমেন্ট সেক্টরের জন্য আলাদা মন্ত্রণালয় থাকা জরুরি।

তার কারণ হিসেবে তিনি বলেন, ১২ মাসে এক বছর। এর মধ্যে ট্যাক্স, বাজেটসহ বিভিন্ন ইস্যু ৯ মাস আমাদের পলিসি যাচাই-বাছাইয়ের জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে ঝগড়া করতে হয়। ফলে উদ্যোক্তাদের সমস্যা সমাধানের ৩ মাস সময় পাওয়া যায়। তাই উদ্যোক্তাদের বিনিয়োগে মনোযোগ দেওয়ার জন্য বিনিয়োগ এসএমই সেক্টরের জন্য দু’টি আলাদ মন্ত্রণালয় দাবি করছি।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।