ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উত্থানে সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
সূচকের উত্থানে সপ্তাহ পার

ঢাকা: সূচকের উত্থানের মধ্যদিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৫ মার্চ) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৮৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৬৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। বাজারে মূলধনও বেড়েছে।

এর ফলে টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের চতুর্থ ও পঞ্চম এ দুই কার্যদিবস (বুধ ও বৃহস্পতিবার) পুঁজিবাজারে উত্থান হলো।

এদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের সব শেয়ার দাম বেড়েছে। প্রায় সব কোম্পানির শেয়ার দাম বাড়ায় তালিকায় রয়েছে বিমা প্রকৌশল খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের। ফলে বাজারে বড় ধরনের উত্থান হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। তার বলেছেন, দরপতনের পর উত্থান এটা পুঁজিবাজারের স্বাভাবিক প্রক্রিয়া। এতে বিচলিত হওয়ার কিছু নেই।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে ১০ কোটি ৫৭ লাখ ২২ হাজার ৮৯৪ সিকিউরিটিজের হাতবদল হয়েছে। লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৫৯ লাখ ৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২২৪ কোটি ৮ লাখ ৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৮২ কোটি ৩১ লাখ ৯৩ হাজার টাকার। তারও আগের দিন লেনদেন হয়েছিলো ২৯৮ কোটি ২৪ লাখ ৮১ হাজার টাকার।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৮৫ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ২৫ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৬ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ২৭৫টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৬৩ দশমিক ০৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮৩ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৪২ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১১ কোটি ২৪ লাখ ৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৬ কোটি ৩৬ লাখ ২২ হাজার টাকার।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ১৬২টির, কমেছে ৩৬টির, আর অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।