ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সবাই বিনা মাশুলে ব্যবসা করতে চায়: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
সবাই বিনা মাশুলে ব্যবসা করতে চায়: অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত/

ঢাকা: পৃথিবীর কোনো দেশেই মানুষ নিজের পকেট থেকে পয়সা দিয়ে ব্যবসা করতে চায় না। আমাদের দেশে সেটা একটু বেশি। সবাই বিনা পয়সায়, বিনা মাশুলে ব্যবসা করতে চায়। তারা কোনো ট্যাক্স দিতে চায় না। 

রোববার (১১ মার্চ) সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিসিএস (কাস্টমস অ্যান্ড ভ্যাট ও ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।  

অর্থমন্ত্রী বলেন, ভ্যাটের হার ৩, ৪, ৫ শতাংশসহ বিভিন্ন হারে ছিল, নতুন আইনে সবগুলো তুলে ঢালাও ভাবে ১৫ শতাংশ করা হয়েছে।

ট্যারিফ ভ্যালু বাদ দিতে চেয়েছি। এটা বাদ দিলেই তাদের উপর আক্রমন হবে।  

অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার ১১-১২ শতাংশ বিভিন্ন কারণে কম আছে। চলতি অর্থ বছরের সংশোধিত বাজেটের আকার ৩ লাখ ৮৫ হাজার কোটি টাকা ছাড়াবে।  

তিনি বলেন, চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন প্রথম ছয় মাসে ৩৫ শতাংশ। আশা করছি ৯৩ শতাংশ বাস্তবায়ন হবে। আর এটি সম্ভব হবে প্রতি সপ্তাহে বৈঠক করার কারণে। আধুনিক, যুগোপযোগী ও গতিশীল রাজস্ব প্রশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে বিসিএস (কর) ও বিসিএস (শুল্ক ও আবগারী) ক্যাডাররা অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে বেশ কিছু দাবি উথ্থাপন করেন।  

এরমধ্যে রাজস্ব বোর্ডের ১৯৭২ সালের রাষ্ট্রপতির আদেশ অনুযায়ী কাঠামো পুনর্বিন্যাস করা; কাস্টমস ও এক্সাসাইজ ক্যাডার সদস্যদের একজনকে বোর্ড প্রশাসনে নিয়োগের ব্যবস্থা করা; রাজস্ব বোর্ডের সব সদস্যের পদ গ্রেড-১ এ উন্নীত করা; সব মহাপরিচালক এবং গুরুত্বপূর্ণ কমিশনারের পদগুলো গ্রেড-২ এ উন্নীত করা; উপসচিব ও তদুর্ধ্ব কর্মকর্তাদের মতো কাস্টমস অ্যান্ড এক্সাসাইজ ক্যাডার ও আয়কর ক্যাডারের ৫ম গ্রেড ও তদুর্ধ্ব কর্মকর্তাদের গাড়ি ক্রয়ের ঋণ ও গাড়ি ব্যবহার ভাতা প্রদান; মাঠ পর্যায়ের অফিসগুলোর প্রাপ্যতা অনুযায়ী গাড়ি ক্রয় এবং অফিস ভবন নির্মাণের ব্যবস্থা করা ও করফাঁকি মোকাবেলা ও রাজস্ব আহরণে বিশেষায়িত জ্ঞান অর্জন নিশ্চিত করার লক্ষ্যে একটি বিশেষ প্রকল্প নেওয়া হয়েছে।  

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব দাবির সবগুলো না হলেও কয়েকটি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।