ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টেকসই-গুণগত শিল্পায়ন সরকারের রাজনৈতিক অঙ্গীকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮
টেকসই-গুণগত শিল্পায়ন সরকারের রাজনৈতিক অঙ্গীকার বরিশালে বঙ্গবন্ধু উদ্যানে বেলুন-ফেস্টুন উড়িয়ে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু/ ছবি: বাংলানিউজ

বরিশাল: টেকসই ও গুণগত শিল্পায়ন সরকারের রাজনৈতিক অঙ্গীকার বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শনিবার (১০ মার্চ) সকালে বরিশাল নগরের বঙ্গবন্ধু উদ্যানে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আমির হোসেন আমু বলেন, অঙ্গীকার বাস্তবায়নে আমরা শিল্প খাতের গুণগত পরিবর্তনের লক্ষ্য কাজ করছি।

ফলে জিডিপিতে শিল্প খাতের অবদান বাড়ছে। ইতোমধ্যে জিডিপিতে সার্বিক শিল্প খাতের অবদান ৩২ শতাংশ ছাড়িয়ে গেছে।  

তিনি বলেন, দেশে বর্তমানে ১০ লাখ ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্প গড়ে উঠেছে। এসব এসএমই শিল্প জিডিপিতে শতকরা ২৩ শতাংশ এবং মোট শিল্প কর্মসংস্থানে শতকরা ৮০ শতাংশ অবদান রাখছে।

তিনি আরও বলেন, তৃণমূল পর্যায়ে টেকসই এসএমই শিল্প খাতের বিকাশে ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসই) পণ্য মেলা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এ মেলার মাধ্যমে উদ্যোক্তারা একে অন্যের সঙ্গে অভিজ্ঞতা ও মত বিনিময়ের সুযোগ পাবেন। পাশাপাশি মেলায় অংশগ্রহণকারীদের অধিকাংশই নারী উদ্যোক্তা। যাদের অংশগ্রহণের ফলে বরিশাল জেলায় নারী উদ্যোক্তাদের অবস্থা, তাদের সমস্যা ও সম্ভবনা সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, দেশে সনাতনী প্রযুক্তির শিল্প কারখানা স্থাপনের পরিবর্তে উন্নত ও আধুনিক প্রযুক্তির শিল্প গড়ে উঠছে। শিল্প কারখানায় উৎপাদনশীলতা বাড়ানোর লক্ষ্যে নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশ বান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়ছে। বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশনায় এলাকাভিত্তিক শিল্প সম্ভাবনা ও কাঁচামাল বিবেচনা করে শিল্প কারখানা গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। পরিবেশ বান্ধব সবুজ শিল্পায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রুপান্তরের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।  

বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস (এমপি), সদর উপজেলা চেয়ারম্যান ও চেম্বারের সভাপতি সাইদুর রহমান রিন্টু এবং এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কেএম হাবিব উল্লাহ।

এর আগে, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ফিতা কেটে এবং বেলুন-ফেস্টুন উড়িয়ে বঙ্গবন্ধু উদ্যানে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু উদ্যানে ৭ দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা উপলক্ষে শনিবার সকালে বরিশাল সার্কিট হাউজ থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু উদ্যানে গিয়ে শেষ হয়।

বঙ্গবন্ধু উদ্যানে শুরু হওয়া ৭ দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের মোট ৫০টি স্টল রয়েছে। মেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলা চলবে শুক্রবার (১৬ মার্চ) পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।