ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চূড়ান্ত এডিপির আকার ধরা হয়েছে ১ লাখ ৫৭ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, মার্চ ৬, ২০১৮
চূড়ান্ত এডিপির আকার ধরা হয়েছে ১ লাখ ৫৭ হাজার কোটি টাকা

ঢাকা: কাট-ছাঁট শেষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। চলতি ২০১৭-১৮ অর্থবছরে চূড়ান্ত এডিপির আকার ধরা হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি ৩৯ লাখ টাকা।

তবে অর্থবছরের শুরুতে এডিপির আকার ছিল ১ লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকা।  

মঙ্গলবার (০৬ মার্চ) রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সভায় এডিপির অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।  

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন। তিনি জানান, মোট এডিপির মধ্যে স্থানীয় মুদ্রা ৯৬ হাজার ৩৩১ কোটি, প্রকল্প সাহায্য ৫২ হাজার ৫০ কোটি এবং স্বায়ত্তশাসিত সংস্থার জন্য ৯ হাজার ২১৩ কোটি নেওয়া হয়েছে।  

‘চলতি অর্থবছরের এডিপি থেকে মোট ৬ হাজার ৪৯০ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে। প্রাথমিকভাবে এডিপির আকার ধরা হয়েছিল ১ লাখ ৬৪ হাজার ৮৪ কোটি টাকা। এর মধ্যে সরকার দেওয়ার কথা ছিল ৯৬ হাজার ৩৩১ কোটি টাকা। যা কমানো হচ্ছে না। ’

সংবাদ সম্মেলনে জানানো হয়, এডিপিতে বৈদেশিক সহায়তার আকার ধরা হয়েছিল ৫৭ হাজার কোটি টাকা। এখান থেকে ছেঁটে ফেলা হচ্ছে ৪ হাজার ৯৫০ কোটি টাকা। ফলে বরাদ্দ থাকবে ৫২ হাজার ৫০ কোটি টাকা।  

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মোট বরাদ্দ থেকে কমানো হবে ১ হাজার ৫৪০ কোটি টাকা। আগে এ খাতে বরাদ্দ ছিল ১০ হাজার ৭৫৩ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, এবার এডিপি বাস্তবায়নের গতি ভালো রেকর্ড বলা চলে। আমাদের রেকর্ড আমরাই ব্রেক করছি। জিডিপি প্রবৃদ্ধি আরও ভালো হবে বলে আশা করছি। কারণ সব খাতের অগ্রগতি এবার ভালো।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৮
এমআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।