ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভিশন-২০২১ বাস্তবায়নে বাংলাদেশের সঙ্গী হতে চায় ভিয়েতনাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৮
ভিশন-২০২১ বাস্তবায়নে বাংলাদেশের সঙ্গী হতে চায় ভিয়েতনাম বাংলাদেশ-ভিয়েতনাম বিজনেস ফোরাম’র আলোচনা সভায় বক্তব্য রাখছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং

ঢাকা: ভিশন-২০২১ বাস্তবায়নে বাংলাদেশের অংশীদার হতে চায় ভিয়েতনাম। বাংলাদেশে এ জন্য বিভিন্ন খাতে বিনিয়োগের পরিকল্পনা করছে দেশটি।

বাংলাদেশে সফররত ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং মঙ্গলবার (৬ মার্চ) হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ-ভিয়েতনাম বিজনেস ফোরাম’র আলোচনা সভায় এসব কথা বলেন।

বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই), ভিয়েতনামের পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রণালয় এবং বাংলাদেশে ভিয়েতনামের দূতাবাস যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করেছে।

ভিয়েতনামের প্রেসিডেন্ট এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনদিনের সফরে আসা ভিয়েতনামের প্রেসিডেন্ট এ অনুষ্ঠানে সে দেশের ১০০টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন।
 
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভিয়েতনামকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বাংলাদেশে বিনিয়োগের বিভিন্ন সুবিধা তুলে ধরেন।

এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ২০১৬-১৭ অর্থবছরে ৬৬ দশমিক ৪৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ভিয়েতনামে রফতানি করেছে। ভিয়েতনাম থেকে আমদানি করেছে ৪১২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য। দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর বিশাল সম্ভাবনা রয়েছে।

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং সহ-সভাপতি মো. মুনতাকিম সভায় অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশ ও ভিয়েতনামের ব্যবসায়ী নেতাদের মধ্যে আলোচনাপর্বে ভিয়েতনামের পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী গুয়েন চি ডাং এবং শিল্প ও বাণিজ্য উপমন্ত্রী চাও কুয়োক হাং অংশ নেবেন।  

আলোচনাপর্বে বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলাম বক্তব্য রাখবেন। এ পর্বে দুই দেশের ব্যবসায়ী নেতারাও আলোচনায় অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, মার্চ ৬, ২০১৮
কেজেড/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।