ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দরপতনে বিনিয়োগকারীদের পুঁজি নেই ৩৪ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
দরপতনে বিনিয়োগকারীদের পুঁজি নেই ৩৪ হাজার কোটি টাকা

ঢাকা: টানা সাত কার্যদিবস (১৪ ফেব্রুয়ারি-২৬ ফেব্রুয়ারি) দরপতনে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ক্ষতি হয়েছে প্রায় ৩৪ হাজার কোটি টাকা।

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীরা মূলধন হারিয়েছেন ১৮ হাজার ৩৭১ কোটি ৩০ লাখ ৩৬ হাজার টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিনিয়োগকারীরা মূলধন হারিয়েছেন ১৫ হাজার ৫৯২ কোটি ৩০ লাখ টাকা।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

চলমান দরপতনে চরমভাবে আস্থা ও তারল্য সংকটে পড়েছে দেশের পুঁজিবাজার। বাজার সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক অঙ্গনে অস্থিরতার পাশাপাশি বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে দেশের অর্থনৈতিক অবস্থাও ভালো যাচ্ছে না। বাণিজ্যিক ব্যাংক ও মার্চেন্ট ব্যাংকগুলোতে রয়েছে তারল্য সংকট। এ সমস্যার পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী নিয়ে চীন ও ভারতের টানাটানিকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আস্থা সংকট তৈরি হয়েছে।

ডিএসইর তথ্য মতে, গত ১৪ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত টানা সাত কার্যদিবস সূচক পতন হয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ৩২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। আর এসবের ফলে সাত কার্যদিবসে ডিএসই থেকে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন ১৮ হাজার ৩৭১ কোটি ৩০ লাখ ৩৬ হাজার টাকা কমে দাঁড়িয়েছে ৪ লাখ ২০ হাজার ২৪২ কোটি ১১ লাখ টাকা।

একই অবস্থা ছিলো সিএসইতে। এ বাজারে বিনিয়োগকারীদের মূলধন ১৫ হাজার ৫৯২ কোটি ৩০ লাখ টাকা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৫ হাজার ৭২০ কোটি ৩০ লাখ টাকায়।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।