ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

চীনা কনসোর্টিয়ামকে অনুমোদন দিচ্ছে কমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
চীনা কনসোর্টিয়ামকে অনুমোদন দিচ্ছে কমিশন

ঢাকা: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের যৌথ কনসোর্টিয়ামকে অনুমোদন দিচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২৬ ফেব্রয়ারি) দুপুরে কমিশনের আগারগাঁওয়ের কার্যালয়ে ডিএসই পর্ষদের সঙ্গে কৌশলগত বিনিয়োগকারীর বিষয়ে কমিশন জরুরি বৈঠক করেছে। এর আগে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে ডিএসইর পক্ষ থেকে বিএসইসিতে দেওয়া কৌশলগত বিনিয়োগকারীর প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়।

এতে কমিশনের চেয়ারম্যান, কমিশনার, ডিএসইর চেয়ারম্যান, এমডি ও পরিচালনকরা উপস্থিত ছিলেন।

ডিএসইর প্রস্তাবনা যাচাইয়ের পর কমিশন চীনা কনসোর্টিয়ামকে সবুজ সংকেত দিয়েছে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন ডিএসইর একাধিক পরিচালক।

তারা বলেন, চীনা কনসোর্টিয়ামের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। কমিশনাররাও দর প্রস্তাবসহ সব দিক থেকে এগিয়ে থাকা চীনা কনসোর্টিয়ামকে অনুমোদনের ব্যাপারে রাজি হয়েছেন। তবে আইনগত প্রক্রিয়া শেষেই অনুমোদন দেওয়া হবে।

গত সোমবার (১৯ ফেব্রুয়ারি) ডিএসই পরিচালনা পর্ষদ সভায় সব পরিচালকদের সম্মতিতে সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে চূড়ান্ত অনুমোদন দেয় ডিএসই বোর্ড।  

এরপর বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে ডিএসইর পক্ষ থেকে বিএসইসিতে প্রস্তাবটি জমা দিয়েছেন ডিএসইর জেনারেল ম্যানেজার (জিএম) ও কোম্পানি সেক্রেটারি মো. আসাদুর রহমান।

এ প্রেক্ষিতে ডিএসই বোর্ডের সঙ্গে জরুরি বৈঠকের আহ্বান করে ডিএসই। এর আগে ১০ ফেব্রুয়ারি চীনা দুই স্টক এক্সচেঞ্জকে ডিএসইর ২৫ শতাংশ মালিকানা দেওয়ার জন্য অনুমোদন দেয় ডিএসই বোর্ড। তার আগে গত ৬ ফেব্রুয়ারি দুটি প্রস্তাব যাচাই-বাছাই করে ডিএসই বোর্ড।

এ বিষয়ে গত ২২ ফেব্রুয়ারি ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, সাংহাই ও শেনজেন স্টক এক্সচেঞ্জের প্রস্তাবটি গ্রহণযোগ্য, পরিপূর্ণ এবং আন্তর্জাতিক মানের। তাই সবদিক বিবেচনা করেই চীনা কনসোর্টিয়ামকে অনুমোদন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ডিএসইর পক্ষ থেকে কমিশনে জমা দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, চীনা দুই স্টক এক্সচেঞ্জ ডিএসইর শেয়ার কিনলে দেশে চীনা বিনিয়োগ বাড়বে। আন্তর্জাতিকভাবে দেশীয় পুঁজিবাজারের মর্যাদা বাড়বে।

চীনা কনসোর্টিয়াম কোনো ধরনের শর্ত ছাড়াই দীর্ঘ মেয়াদে ডিএসইর ২৫ শতাংশ শেয়ারের মালিকানায় আসতে চায়। তারা শেয়ার প্রতি ২২ টাকা দরে ডিএসইর ৯৯২ কোটি ৭ লাখ ৭০ হাজার ৭৫০ টাকার শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে। তাই প্রতিষ্ঠানটিকে মনোনীত করা হয়েছে। কনসোর্টিয়াম সাংহাই ও শেনজেন স্টক এক্সচেঞ্জের যৌথ করসোর্টিয়াম ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কিনবে।

এছাড়া চীনা কোম্পানি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হওয়ার জন্য প্রয়োজনীয় সব অভ্যন্তরীণ এবং নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদন নিয়েছে।  

অন্যদিকে চীনা প্রতিষ্ঠান দুটি ডিএসইকে প্রযুক্তিগতভাবে সহায়তা করতে বিনাশর্তে ৮টি পরিকল্পনা হাতে নিচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ৩৭ দশমিক ১১ মিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad