ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০ টাকার টমেটোতে কৃষক পাচ্ছেন ৫০ পয়সা!

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
২০ টাকার টমেটোতে কৃষক পাচ্ছেন ৫০ পয়সা! ক্ষেত থেকে তুলে বাজারে নেওয়ার জন্য রাখা হয়েছে টমেটো

বগুড়া থেকে: ভালো মুনাফার আশায় পুরো আবাদি জমিতেই টমেটোর চাষ করেছিলেন বগুড়া জেলার গাবতলী উপজেলার শালুকগাড়ীর কৃষকরা। কিন্তু মৌসুমের শেষ দিকে এসে দাম পড়ে যাওয়ায় তাদের মাথায় হাত। কারণ প্রতিকেজি টমেটো বিক্রি করে কৃষকের ঘরে থাকছে মাত্র ৫০ পয়সা!

অথচ এই টমেটো শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি ২০ টাকা দরে বিক্রি হওয়ার খবর জানা গেছে।  

সরেজমিন গাবতলী উপজেলার শালুকগাড়ী ঘুরে দেখা গেছে, প্রতি মণ টমেটো ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

যেখানে এ টমেটো তুলতে কৃষকের খরচ হচ্ছে ৪০ টাকা। আর গাবতলী থেকে বগুড়া সদরে আনতে মণ প্রতি পরিবহন খরচ ১০ টাকা ও খাজনা খরচ ১০ টাকা। ফলে একমণ টমেটো বিক্রি করে কৃষকের ঘরে থাকছে ২০ টাকা। তাতে প্রতিকেজি টমেটোতে কৃষক পাচ্ছেন ৫০ পয়সা।

শালুকগাড়ীর কৃষক মোহন হাওলাদারের মাথায় হাত। তিমি সাধারণত টমেটো ব্যবসায়ী। অনুমানের উপর কৃষকের টমেটো কিনে বিক্রি করেন। এবার ৭০ হাজার টাকায় এক বিঘা টমেটোর জমি কিনেছিলেন। আশা ছিলো এক লাখ টাকার টমেটো বিক্রি হবে। অথচ ২০ হাজার টাকার টমেটো বিক্রি করতে গিয়ে তিনি হিমশিম খাচ্ছেন।

মোহন বলেন, ‘টমেটো কও লিছে না কো। হামি এলা কুঠি যাবো। জমিত টমেটাসহ চাষ দিনার নাগছি। হামার ৫০ হাজার ট্যাকা নচ হইচে’।

কৃষকেরও মাথায় হাত। শালুকগাড়ীর জরিনা বেগম। তিনি সারা বছরের সঞ্চয়ে দুই বিঘা জমিতে টমেটো চাষ করেছিলেন। ভেবেছিলেন টমেটোর মুনাফায় সংসারে প্রয়োজনীয় জিনিস কিনবেন। অথচ দাম কমায় সেই স্বপ্ন ফ্যাকাশে হয়ে গেছে।
দুই বিঘা জমিতে টমেটোয় মোট খরচ হয়েছে দেড় লাখ টাকা। অথচ এ পর্যন্ত মাত্র ৬০ হাজার টাকার টমেটো বিক্রি করেছেন তিনি। লাভ দূরের কথা এখনও ৯০ হাজার টাকা লোকসান রয়েছে তার।

জরিনা বলেন, টমেটোয় মাথায় হাত। কারো মনে সুখ নাই। চোখের পানি টপটপ করে পড়ে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮ 
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।