[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ২১ মে ২০১৮

bangla news

৭ শতাংশ সুদে ঋণ দেবে ২৪ ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ৫:০৩:১৬ পিএম
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান-ছবি- শাকিল

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান-ছবি- শাকিল

ঢাকা: বেসরকারিখাতে বিনিয়োগ বৃদ্ধির জন্য জাপান সরকারের অর্থায়নে ৭ শতাংশ সুদে ঋণ বিতরণ করবে ২৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপকের সঙ্গে ২৪ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী ব্যাংকগুলো ৩ শতাংশ সুদে ঋণ নিয়ে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ সুদে বিনিয়োগ করতে পারবে।

বাংলাদেশ সরকার ও জাইকার ‘ফরেন পাইরেক্ট ইনভেস্ট প্রমোশন প্রজেক্ট (বিডি-পি৮৬)’ চুক্তির আওতায় ৭ হাজার ১০৯ জাপানি ইয়েন বা ৪৬১ কোটি ৬২ লাখ টাকা বাংলাদেশকে দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন ব্যাংক গ্রাহকদের মধ্যে এ ঋণ বিতরণ করবে। দেশের অর্থনৈতিক অঞ্চল, শিল্প পার্ক প্রতিষ্ঠাতারা এ ঋণ নিতে অগ্রাধিকার পাবেন। ৫ থেকে ১০ বছর মেয়াদি এ ঋণের গ্রেস পিরিয়ড দুই বছর।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির। এসময় তিনি বিদেশি বিনিয়োগে অংশীদার হওয়ায় জাপান সরকারকে ধন্যবাদ জানান। এই বিনিয়োগে বহু মানুষের কর্মসংস্থান হবে জানিয়ে গর্ভনর বলেন, সরকার দেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে।

জাইকার বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, এবিবি’র চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান, নির্বাহী পরিচালক আহমেদ জামাল, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপক মো. রেজাউল ইসলাম বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa