[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৪ ফাল্গুন ১৪২৪, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

রিজার্ভ চুরি নিয়ে আরসিবিসির নামে মামলা করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৭ ৪:২৫:১৭ পিএম
রিজার্ভ চুরির বিষয়ে সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজ

রিজার্ভ চুরির বিষয়ে সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজ

ঢাকা: আগামী তিনমাসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির টাকা ফেরতে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) নামে মামলা করা হবে।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান সংবাদ সম্মেলন এ কথা জানান।

তিনি বলেন, রিজার্ভের চুরি যাওয়া অনাদায়ী ৬ কোটি ৬৪ লাখের মধ্যে আইনি প্রক্রিয়ায় যতটুকু আদায় করা সম্ভব হবে বাকী অর্থ ফিলিফিন্সের আরসিবিসি ব্যাংক থেকে আদায়ের উদ্যোগ নেওয়া হবে। 

তিনি বলেন, রির্জাভ চুরি হয়েছে ১০১ মিলিয়ন ডলার। এরমধ্যে উদ্ধার হয়েছে ৩৫ মিলিয়ন ডলার। এখনো হদিস নেই প্রায় ১৫ মিলিয়ন ডলারের। ৬৭ মিলিয়ন ম্যানিলার ব্যাংকে ফ্রিজ করা আছে।

এর আগে দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসির বিরুদ্ধে সরকার মামলার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশের পক্ষে এ মামলার বাদী হবে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড)।

২০১৬ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নিউইয়র্ক ফেডে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৮
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa