[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৪ ফাল্গুন ১৪২৪, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

মানুষখেকো পিরানহার ব্যাপারে সাবধান: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০২ ৪:০৯:৪২ পিএম
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাবধান করেছেন পিরানহা মাছের ব্যাপারে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাবধান করেছেন পিরানহা মাছের ব্যাপারে

ঢাকা: খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে পিরানহাসহ অন্যান্য বিপজ্জনক মাছ বা খাবারের বিষয়ে সবাইকে সাবধান হতে বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে একটি বিষয়ে আমাদের সাবধান হওয়া দরকার। সেটি হচ্ছে খাদ্যের কিছু শত্রু আছে, সেগুলো যেন আমরা কোনো মতেই আমদানি না করি। মাঝেমধ্যে কোনো কোনো দুষ্কৃতিকারী এসব করে।

পিরানহাকে ‘খাদ্যের শত্রু’ হিসেবে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ব্রাজিলে একটা মাছ আছে পিরানহা। সেটা মানুষকেও খেয়ে ফেলে। মানুষখেকো। এ ব্যাপারে আমাদের সাবধান হতে হবে। যেন বাইরে থেকে এ রকম কোনো শত্রু, খাদ্যের শত্রু আনতে না পারে।অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি: শাকিল আহমেদ‘খাদ্যের আরেকটা শত্রু মহামারী। সাবধানতার সঙ্গে সব ধরনের মহামারীও প্রতিরোধ করতে হবে।’

পিরানহা মাছ অন্য মাছ খেয়ে সাবাড় করে, সুযোগ পেলে এরা মানুষও খেয়ে থাকে। এদের হাত থেকে কুমিরও রেহাই পায় না। ব্রাজিলের আমাজন নদীর অববাহিকায় এ ধরনের পিরানহা মাছ প্রচুর পাওয়া যায়। প্রতিবছর সেখানে উল্লেখযোগ্য মানুষ পিরানহার আক্রমণে আহত ও নিহত হন, বিশেষ করে শিশু ও বৃদ্ধরা।

এই ভয়ংকর পিরানহা মাছ বাংলাদেশের বিভিন্ন এলাকায় গোপনে চাষ হয় এবং রাজধানীসহ বিভিন্ন বাজারে রূপচাঁদা মাছ নামে বিক্রি করে। অনেকে না জেনে এই মাছ কেনেন, বিশেষ করে নিম্ন আয়ের ও অশিক্ষিত জনগোষ্ঠী। এই মাছ চাষ ও বাজারজাতকরণ নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৮
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa