[x]
[x]
ঢাকা, বুধবার, ২ ফাল্গুন ১৪২৪, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

বড়াইগ্রামে ভাড়ায় মিলবে আধুনিক কৃষি যন্ত্রপাতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-৩০ ৫:১৬:৪০ পিএম
অনুদানকৃত যন্ত্রপাতি ভাড়া কেন্দ্রের শুভ উদ্বোধন

অনুদানকৃত যন্ত্রপাতি ভাড়া কেন্দ্রের শুভ উদ্বোধন

নাটোর: নাটোরের বড়াইগ্রামে এখন থেকে স্বল্প ব্যয় এবং শ্রমিক স্বল্পতা কাটিয়ে অধিক ফসল উৎপাদনের সহায়ক হিসেবে আধুনিক কৃষি যন্ত্রপাতি ভাড়ায় পাওয়া যাবে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে উপজেলা কুমরুল দক্ষিণপাড়া মহল্লায় খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের সহায়তায় অনুদানকৃত যন্ত্রপাতি ভাড়া কেন্দ্রের শুভ উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি কুমরুল দক্ষিণপাড়া কমন ইন্টারেস্ট গ্রুপ (সিআইজি) এর স্থায়ী ভাড়া কেন্দ্রে এর উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন ইউএনও আনোয়ার পারভেজ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-বনপাড়া পৌর মেয়র জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল জলিল, কৃষক প্রতিনিধি এএইচএম কামাল প্রম‍ুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা ইকবাল আহমেদ বাংলানিউজকে বলেন, বিভিন্ন স্তরের স্থানীয় ২০ জন আদর্শ কৃষককে নিয়ে গঠিত সিআইজি গ্রুপকে প্রায় ২০ লাখ টাকা মূল্যের একটি রিপার (ধান ও গম), একটি মিনি কম্বাইন হারভেস্টার, একটি পাওয়ার থ্রেসার, একটি পাওয়ার টিলার চালিত সিডার, একটি রাইস ট্রান্সপ্লান্টার ও ২০০টি রাইস ট্রান্সপ্লান্টার ট্রে দেওয়া হয়েছে।

এসব মেশিন সিআইজি ভুক্ত ওই ২০ জন চাষি নিজেদের কাজে ব্যবহার করবেন। এরপর তারা এলাকার অন্যান্য কৃষকদের ৫০ শতাংশ কমমূল্যে সেবা দেবেন। সেবা মূল্যের টাকা যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ এবং চালকের বেতন বাবদ ব্যয় করা হবে।

সিআইজি গ্রুপের সভাপতি নুরুল ইসলাম বলেন, স্বল্প জমিতে, স্বল্প খরচে অধিক ফসল উৎপাদনের জন্য সরকারের এটা মহৎ উদ্যোগ। কারণ আমরা মধ্যবিত্ত এবং প্রান্তিক চাষিরা আধুনিক যন্ত্রপাতির সেবা নিতে পারলেও ব্যক্তি  উদ্যোগে কেনা সম্ভব নয়।

বর্তমান কৃষিবান্ধব সরকার আমাদের সে চাওয়া পুরণ করেছে। আমরাও সরকারের উদ্দেশ্যকে সফল করে উন্নয়নের ধারায় অংশীদার হবো।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, ৩০ জানুয়ারি, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa