ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রাণ জাতীয় আচার প্রতিযোগিতায় বর্ষসেরা শরিফা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
প্রাণ জাতীয় আচার প্রতিযোগিতায় বর্ষসেরা শরিফা বর্ষসেরা আচার বিজয়ীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন অতিথিরা/ছবি: কাশেম হারুন

ঢাকা: বর্ণাঢ্য আয়োজনে প্রাণ ১৮তম জাতীয় আচার প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। এবার আচার বানিয়ে বর্ষসেরা আচারের পুরস্কার পেয়েছেন সুনামগঞ্জের শরিফা আক্তার পান্না।

শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্রাণ ১৮তম জাতীয় আচার’ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আচার প্রতিযোগিতায় ৩ হাজার ৬৯২ প্রতিযোগির মধ্যে ৮ হাজার ৩০৮টি আচার জমা পড়ে।

সেখান থেকে ৪৮টি আচার ফাইনালের জন্য নির্বাচন করা হয়। এর মধ্যে টক, ঝাল, মিষ্টি ও অন্যান্য- এ চার ক্যাটাগরিতে ১৩ জনের আচার সেরা নির্বাচন করে পুরস্কার দেওয়া হয়। এছাড়া ৩৫ জন পেয়েছেন শুভেচ্ছা পুরস্কার। বর্ষসেরা আচারের পুরস্কার পেয়েছেন সুনামগঞ্জের শরিফা আক্তার পান্না। বর্ষসেরা পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন দুই লাখ টাকা।

অনুষ্ঠানে রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, অভিনেতা শহিদুল আলম সাচ্চু, নাট্যব্যক্তিত্ব রোকেয়া প্রাচী ও নাট্য নির্মাতা চয়নিকা চৌধুরী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এছাড়া প্রতি ক্যাটাগরির সেরা প্রতিযোগিকে ৫০ হাজার টাকা, দ্বিতীয় সেরা প্রতিযোগিকে ওয়াশিং মেশিন ও তৃতীয় প্রতিযোগিকে মাক্রোওভেন দেওয়া হয়।

‘টক’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন কুমিল্লার রাবেয়া আক্তার শান্তা, দ্বিতীয় সিলেটের হাসনাত জাহান শিমু ও তৃতীয় ঢাকার মনোয়ারা হক।
বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন আগত অতিথিরা/ছবি: কাশেম হারুন
‘ঝাল’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন বরিশালের ইরতিফা মৌমি, দ্বিতীয় ঢাকার দিলরুবা কাকন ও তৃতীয় সিলেটের কুমকুম হাজারী।

‘মিষ্টি’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন নারায়ণগঞ্জের উষান, দ্বিতীয় ঢাকার রাজিয়া খানম ও তৃতীয় ঢাকার খাদিজা হোসাইন।

‘অন্যান্য’ বিভাগে প্রথম নারায়ণগঞ্জের আফরোজা বেগম, দ্বিতীয় নীলফামারীর তাসলিমা সরকার ও তৃতীয় ঢাকার আসমা বেগম।  

জাঁকজমকপূর্ণ এ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ডলি সায়ন্তনী। জনপ্রিয় সব বাংলা গানের সঙ্গে নাচ পরিবেশন করেন চিত্র নায়ক ফেরদৌস ও অপু বিশ্বাস।

অনুষ্ঠানে প্রাণ আরএফএল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াস মৃধা, পরিচালক (করপোরেট ফাইনান্স) উজমা চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় চূড়ান্ত পবের্র বিচারক ছিলেন- গার্হস্থ্য অর্থনীতি কলেজের ভাইস প্রিন্সিপাল ফাতেমা সুরাইয়া, রন্ধন বিশারদ নাজমা হুদা, অভিনেত্রী ও নৃত্যশিল্পী নাদিয়া আহমেদ, নাট্যকার ও পরিচালক চয়নিকা চৌধুরী, সংবাদ উপস্থাপিকা শামীম আরা মুন্নি, অভিনেত্রী সালেহা খামন নাদিয়া, আচার শিল্পী জেবুন্নেসা বেগম, পুষ্টিবিদ সাজেদা কাসেম জে্যাতি, শিল্পী সাজিদা সুলতানা পুতুল ও জাতীয় নারী ক্রিকেট দলের অলরাউন্ডার জাহানারা আলম।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
এসজে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।