ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ বিষয়ে শেখ সালাহ্‌উদ্দিন অ্যাসোসিয়েটসের সেমিনার

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
বিনিয়োগ বিষয়ে শেখ সালাহ্‌উদ্দিন অ্যাসোসিয়েটসের সেমিনার

সম্প্রতি উত্তরা খান টাওয়ারে ‘বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের সম্ভাবনা’ শীর্ষক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জাতীয় স্বার্থে গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে ব্যবসায়ীদের জন্য এ সেমিনারের আয়োজন করেছে শেখ সালাহ্‌উদ্দিন অ্যান্ড অ্যাসোসিয়েটস।

বাংলাদেশে শত প্রতিকূলতা সত্ত্বেও বিনিয়োগ দিন দিন বাড়ছে। স্বাধীনতার ৪৭ বছরে বাংলাদেশে বিনিয়োগ বেড়েছে প্রায় ৮শ গুণ।

বর্তমান সরকারের গৃহিত পদক্ষেপের কারণে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হবার পথে রয়েছে। ১৯৭২ সালে মাত্র ৫৭৭ কোটি টাকার বিনিয়োগ বেড়ে এখন সোয়া ৫ লাখ কোটি টাকায় দাঁড়িয়েছে। পাকিস্তান, শ্রীলঙ্কাকে পেছনে ফেলে বাংলাদেশ বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে এখন দক্ষিণ  এশিয়ায় দ্বিতীয়। বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের জন্য সম্ভাবনাময় দেশের তালিকায় ১৫তম স্থানে রয়েছে বাংলাদেশ।

বিশেষজ্ঞরা মনে করেন, উন্নয়নের মহাসড়কে ধাবিত বাংলাদেশের আর পেছনে ফিরে যাবার সুযোগ নেই। চলমান এ উন্নয়ন প্রক্রিয়াকে টেকসই ও এর সুফল ঘরে ঘরে পৌঁছে দিতে এদেশে বিদেশি বিনিয়োগের কোনো বিকল্প নেই। বাংলাদেশের পরিচয় এখন আর তলাবিহীন ঝুঁড়ি নয় বরং উন্নয়নের রোল মডেল হিসেবে। এ দেশের নাম উচ্চারিত হয় সর্বত্র। বাংলাদেশ এখন একটি ব্র্যান্ড নেম। এ নামটি কাজে লাগাতে চাইলে বিদেশি বিনিয়োগের জন্য আরও অনুকূল পরিবেশ তৈরি করা প্রয়োজন। সংশ্লিষ্ট আইনে আছে নানা রকম প্রতিবন্ধকতা ও জটিলতা। বর্তমান সরকারের গৃহিত কিছু পদক্ষেপের কারণে এবং অনুকূল রাজনৈতিক পরিবেশ থাকার দরুন বাংলাদেশে এখন বিনিয়োগের চমৎকার পরিবেশ তৈরি হয়েছে।  

প্রতিষ্ঠানের হেড অফ চেম্বার বিশিষ্ট বাণিজ্যিক ও কোম্পানি আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশে সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ সালাহ্উদ্দিন আহমেদ মূল প্রবন্ধটি আলোচনা করেন। ট্রেড লাইসেন্স, কোম্পানি, টিন, ভ্যাট, ব্যাংক লোন, মর্টগেজ, পাওয়ার, রিডেমপশন, ট্যাক্স, রাজস্ব বিভাগ সহ বিনিয়োগ বোর্ডের আইনের খুঁটিনাটি বিষয়াদি তিনি অত্যন্ত সহজ ভাবে সবার সামনে তুলে ধরেন। এই সময় তিনি অর্থঋণ আদালতে মামলা পরিচালনার করার ক্ষেত্রে তার বাস্তববধর্মী বিভিন্ন অভিজ্ঞতার কথাও উল্লেখ করেন।

তিনি আরও বলেন, বিনিয়োগ বাড়াতে বিদেশিদের নানা সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। বাংলাদেশে বিনিয়োগ করার ক্ষেত্রে বর্তমানে অন্তত ১৭টি খাতে কর অবকাশ-সুবিধা পাচ্ছেন বিদেশিরা। বিদেশিদের মুনাফা প্রত্যাবাসনের ক্ষেত্রেও বিধি বিধান শিথিল করা রয়েছে।  

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে দেখা যায়, বর্তমানে বিশ্বের ৬৬টিরও বেশি দেশ বাংলাদেশে বিনিয়োগ করছে। এর মধ্যে অন্তত ২০টির মতো দেশ রয়েছে যাদের বিনিয়োগ আরও বাড়াতে চায় দেশগুলো। গার্মেন্টস খাতে বিনিয়োগ করতে বিদেশি উদ্যোক্তারা এখন বাংলাদেশমুখী। চীন, জাপান, ভারত, পাকিস্তান, জার্মানি, ডেনমার্ক এবং কানাডার উদ্যোক্তারা এখন ছুটে আসছেন বাংলাদেশে। বিনিয়োগের সুযোগ দেয়া হলে ‘গ্রিন গার্মেন্টস’ পরিকল্পনা বাস্তবায়ন করবেন তারা।  

শেখ সালাহ্‌উদ্দিন অ্যান্ড অ্যাসোসিয়েটস এমন একটি আইনি প্রতিষ্ঠান, যেখানে এক দরজায় সব প্রকার আইনি এবং বাণিজ্যিক আইনি জটিলতার সমাধান দেওয়ার ব্যবস্থা রয়েছে। জমি-জমা সংক্রান্ত ঘোষণামূলক, নিষেধাজ্ঞামূলক, অগ্রক্রয়, বাড়ি ভাড়া, পারিবারিক, ডিক্রি জারি, চুক্তি, দখল উদ্ধার, খাস জমি, মিউটেশন, তথ্য ও যোগাযোগ আইন, সাইবার আইন ইত্যাদি থেকে শুরু করে ফৌজদারি বিভিন্ন সমস্যারও সুষ্ঠু সমাধান করার অভিজ্ঞতা এই ফার্মের রয়েছে। সিভিল, ক্রিমিনাল, করপোরেটসহ সব ধরনের দক্ষ অ্যাডভোকেট, ব্যারিস্টার, অবসরপ্রাপ্ত বিচারক ছাড়াও চেম্বরের সঙ্গে যুক্ত রয়েছে চার্টার্ড একাউন্টস ও কোম্পানি সেক্রেটারিরাও।

আ্যাডভোকেট শেখ সালাহ্‌উদ্দিন আহমেদ একান্তভাবে মনে করনে ADR  পদ্ধতি প্রয়োগের মাধ্যমে দেওয়ানি ও করপোরেট সমস্যার আশু সমাধানকল্পে সব আইনি প্রতিষ্ঠানগুলোর এগিয়ে আশা উচিত। বিদেশি প্রতিষ্ঠানগুলো কিভাবে আইনি সমস্যা এড়িয়ে বিনিয়োগ করতে পারে তার উপায় নিয়েও তিনি আলোচনা করেন।  

শেখ সালাহ্‌উদ্দিন অ্যান্ড অ্যাসোসিয়েটস এই বিষয়ে একটি উদাহরণ তৈরি করতে পেরেছে বলে তিনি উল্লেখ করেন। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে জনস্বার্থে কাজ করার জন্যও তিনি সবার কাছে আহ্বান জানান। শেখ সালাহ্‌উদ্দিন অ্যান্ড অ্যাসোসিয়েটসের ফ্রি লিগ্যাল এইড সার্ভিসটি পরিচালনা করার জন্য আইনজীবীদের সমন্বয়ে একটি টিম সপ্তাহে ০৭ দিন নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।  

শারীরিক ও মানসিক নির্যাতন, এসিড ভিকটিম, যৌতুক দাবি ও নির্যাতন, নারী ও শিশু পাচার, অপহরণ,  ধর্ষণ,আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক অবৈধভাবে আটক, গণগ্রেফতার ইত্যাদির ভিকটিমরা সরাসরি “শেখ সালাহ্‌উদ্দিন অ্যান্ড অ্যাসোসিয়েটস” এর খাঁন টাওয়ার (লেভেল-৫), ৫১, সোনারগাঁও জনপথ, সেক্টর-৭, উত্তরা. ঢাকা-১২৩০ অফিসে এসে বা চিঠি, ই-মেইল, ফ্যাক্স, ফোন, মেসেজ এর মাধ্যমে বা হেল্পলাইন নম্বরে যোগাযোগ করলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। ই-মেইল: [email protected], ই-ফ্যাক্স: +16106437887, ওয়েব-সাইট: www.ssa-bd.com, মোবাইল:০১৯৬৬০৪১৩৩৩ অথবা ০১৯৬৬০৪১৫৫৫

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।