ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এসডিজি অর্জনে পাশে থাকবে উন্নয়ন সহযোগীরা 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এসডিজি অর্জনে পাশে থাকবে উন্নয়ন সহযোগীরা  বিডিএফ এর সমাপনী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

ঢাকা: ‘মধ্যম আয়ের দেশে রূপান্তর হলে বাংলাদেশের সামনে কিছু চ্যালেঞ্জ যেমন আসবে, তেমনি আসবে সম্ভাবনা। সেই সম্ভাবনাকে কাজে লাগাতে সব দলকেই এগিয়ে আসতে হবে। সরকার এসব বিষয় নিয়ে কর্মপরিকল্পনা তৈরির কাজে হাত দিয়েছে। উন্নয়ন সহযোগীরাও সহায়তার কথা দিয়েছেন।’

বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম-২০১৮ এর সমাপনী উপলক্ষে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।  

তিনি বলেন, এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) যখন গৃহীত হয় তখন থেকেই এটা ট্রিলিয়ন ডলারের প্রজেক্ট।

এই বিপুল টাকার অর্থায়ন একটা ব্যাপার। আমরা বলেছিলাম এই অর্থায়ন নিয়ে সবাইকে গুরুত্ব দিতে হবে। মনোযোগী হতে হবে উন্নয়ন সহযোগীদেরও।  

‘আমরা জানি সবাই এটা নিয়ে পরিকল্পনা করছে। বিষয় হলো এই ট্রিলিয়ন ডলারের সংস্থান করা। সুষ্ঠু পরিকল্পনা এ সংস্থান সহজ করে দেবে। এসডিজি অর্জনে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশের পাশে থাকবে বলে এবারের ফোরামে কথা দিয়েছে। ’ 

এমএ মুহিত বলেন, এসডিজি অর্জনের লক্ষ্যে বিনিয়োগ বা অর্থায়ন কিন্তু হচ্ছে। বিভিন্ন রাষ্ট্র এগিয়ে আসছে। এসডিজির মোট ১১৭টি টার্গেটের মধ্যে মাত্র ১৭টি টার্গেটই হলো ফোকাস। এমডিজিতে (সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা) যাদের যতো অর্থ দেওয়ার কথা ছিলো, তারা কিন্তু তা দেয়নি। এসডিজির ক্ষেত্রে আমাদের তা খেয়াল রাখতে হবে।

সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম-২০১৮’ অনুষ্ঠিত হয়।

মুহিত জানান, এবারের ফোরাম বেশ ফলপ্রসু হয়েছে। দেশি-বিদেশি ৪০০ বিশেষজ্ঞ এতে অংশ নেন। অনেক কঠিন কঠিন প্রশ্নের মধ্য দিয়ে অনেক ভালো কিছু বিষয় উঠে এসেছে। সম্মেলনে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে সরকার ও সহযোগীদের মধ্যে অংশীদারিত্ব বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

‘কৃষি, জলবায়ু পরিবর্তন, বৈদেশিক বিনিয়োগ, স্বাস্থ্য, মান সম্মত শিক্ষা, উন্নয়ন প্রক্রিয়ায় বেসরকারি খাতের আরও বেশি অংশগ্রহণের সুযোগ তৈরি, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা, নাগরিক সেবার মান বাড়াতে উন্নয়ন সহযোগীরা সরকারের সঙ্গে কাজ করতে রাজি হয়েছে। ’

সংবাদ সম্মেলনে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শফিকুল আজম, অতিরিক্ত সচিব মনোয়ার আহমেদ ও ইউএসএআইডি-এর কো চেয়ারপারসন ইয়ানিয়া জেরুলাস্কি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
আরএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।