ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লাইসেন্স ছাড়াই ব্যবসা করছে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
লাইসেন্স ছাড়াই ব্যবসা করছে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

ঢাকা: লাইসেন্স ছাড়াই স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড নওগাঁয় শাখা খুলে ব্যবসা করছে বলে অভিযোগ উঠেছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ এনেছেন কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা ফজলুল করিম মুন্সি।

বিমা আইন-২০১০ অনুসারে, কোনো বিমা কোম্পানিকে শাখা অফিস খোলার আগে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ থেকে অনুমোদন নিতে হয়। কিন্তু তা না করে নওগাঁ শহরে শাখা খুলে ব্যবসা করছে প্রতিষ্ঠানটি।

বিষয়টি স্বীকার করেছেন কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন সরকার। তিনি বাংলানিউজকে বলেন, নওগাঁ জেলায় আমাদের নতুন একটি শাখা খোলা হয়েছে। শাখাটি অনুমোদনের জন্য আইডিআরএ’র কাছে আবেদন করেছি।

তিনি বলেন, আমাদের এ শাখার ব্যবসা আপাতত পরিচালনা করছে বগুড়া অফিস। আশা করছি আইডিআরএ দ্রুত শাখাটির অনুমোদন দেবে।  
 
গত মঙ্গলবার (১৬ জানুয়ারি) আইডিআরএ-তে করা অভিযোগে বলা হয়, নওগাঁ শহরের চুড়িপট্টি রোডের বাটারমোড়ে স্টার ফার্মেসির তৃতীয় তলায় অফিস খুলে বিমা পলিসি করছে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স। অফিসটির কোনো অনুমোদন নেই, যা বিমা আইন ২০১০ লঙ্ঘন।

এতে বলা হয়, অবৈধভাবে শাখা অফিস খুলে ব্যবসা পরিচালনা করায় ননলাইফ বিমা খাতের গ্রাহকদের মধ্যে এক ধরনের বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।  

এ বিষয় জানতে চাইলে আইডিআরএ’র একাধিক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, অভিযোগ পাওয়া গেছে এ বিষয়ে খুব শিগগিরই তদন্ত করা হবে। সংশ্লিষ্ট কোম্পানির কাছে এ বিষয়ে ব্যাখা চেয়ে চিঠি দেওয়া হবে। অভিযোগের সত্যতা পাওয়া গেলে আইনগন ব্যবস্থা নেওয়া হবে।  

এর আগে পুনঃবিমা না করে ব্যবসা পরিচালনা করায় ২০১৫ সালের ১৫ নভেম্বর আইডিআরএ প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করে। ১১ মাস পর ১৯ অক্টেবর ২০১৬ নিবন্ধন সনদ পুনর্বহাল করা হয়।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।