ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হারানো ‘রেশম ঐতিহ্য’ ফিরে পাবে রাজশাহী: বাদশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
হারানো ‘রেশম ঐতিহ্য’ ফিরে পাবে রাজশাহী: বাদশা

রাজশাহী: রেশম কারখানা চালু হলে রাজশাহী তার হারানো 'রেশম ঐতিহ্য' ফিরে পাবে বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

রোববার (১৪ জানুয়ারি) দুপুরে রাজশাহী রেশম কারখানা পরিদর্শন শেষে রাজশাহী সদর আসনের এ সংসদ সদস্য এমন মন্তব্য করেন।  

ফজলে হোসেন বাদশা বলেন, কেবল তাই নয়, ১৫ বছর আগে বিএনপি-জামায়াত জোট সরকার কি কারণে ঐতিহ্যবাহী এ রেশম কারখানা বন্ধ করেছিলো তা চালু হলে বোঝা যাবে।

তখন থলের বেড়ালও বেরিয়ে আসবে।  

তিনি বলেন, দীর্ঘদিন রেশম কারখানার বন্ধ থাকা সব মেশিন মেরামতের কাজ শেষের পথে। তাই শিগগিরই এ কারখানাটি চালু করা যাবে বলে আশা করা যাচ্ছে। এটি চালু হলেই পুরোপুরি উৎপাদন শুরু হবে।

রেশম কারখানাটি বন্ধ করার আগে ৩০০ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করতেন। বন্ধের পর সব শ্রমিক বেকার হয়ে পড়েন। খুব স্বল্প সময়ের মধ্যেই কারখানা চালু করা হবে। রাজশাহী আবার ‘সিল্ক সিটি’ নামে পরিচিত পাবে বলেও উল্লেখ করেন রেশম বোর্ডের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফজলে হোসেন বাদশা।  

এর আগে ২০০২ সালের ৩০ নভেম্বর লোকসানের অজুহাত দেখিয়ে রেশম কারখানাটি বন্ধ করে দেয় তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার। সেখানে কর্মরত ছিলেন প্রায় ৩০০ স্থায়ী শ্রমিক।

রাজশাহী মহানগরীর শিরোইল বাস টার্মিনাল এলাকায় ১৯৬১ সালে সাড়ে ১৫ বিঘা জমির ওপর রেশম কারখানাটি গড়ে ওঠে। সবশেষ ১৯৯৬ সালে প্রায় ১০ কোটি টাকার নতুন যন্ত্রপাতি কিনে রেশম কারখানাটি আধুনিকায়ন করা হয়।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ১৪, জানুয়ারি ২০১৮
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।