ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টিসিবির ৪৭ শতাংশ ডিলারই ভিআইপি সুপারিশে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
টিসিবির ৪৭ শতাংশ ডিলারই ভিআইপি সুপারিশে

ঢাকা: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ৪৭ শতাংশ ডিলার নিয়োগ হয়েছে মন্ত্রী, এমপিদের সুপারিশে।
 

রোববার (১৪ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৪তম বৈঠক এ তথ্য জানানো হয়।
 
সংসদীয় কমিটি জানতে পেরেছে, সারাদেশে ২ হাজার ৮৬১ জন ডিলারের মধ্যে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যদের সুপারিশে নিয়োগ পেয়েছেন ১ হাজার ৩৪৫ জন।

এরমধ্যে ৬৯১ জনকে সরাসরি এবং ৬৫৪ জনকে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের মাধ্যমে যাচাই করে নিয়োগ করা হয়েছে। অবশিষ্ট ডিলারদের তথ্যও সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা যাচাই করেছেন।
 
টিসিবির পাশাপাশি বৈঠকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ট্যারিফ কমিশনসহ অন্যান্য দপ্তরের কার্যক্রম নিয়েও আলোচনা হয়। এ সময় বিভিন্ন পণ্যে ভেজাল, ওজনে কম দেওয়াসহ ভোক্তাদের নানাবিধ প্রতারণা মোকাবেলার জন্য ভোক্তা অধিকার আইন অনুযায়ী নিয়মিত অভিযান পরিচালনার সুপারিশ করা হয়। দেশের বাইরে বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশ নেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট মান বজায় রাখার পাশাপাশি সফরকারী দলে সংসদীয় কমিটির সদস্যদের অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়।  
 
বৈঠকে আগামী শুক্রবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। তাদেরও জানানো হয়েছে, এ বছর মেলায় বিদেশি প্রতিষ্ঠানের মধ্যে ১৭টি দেশ থেকে মোট ৪৩টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। এ মেলায় প্রবেশের জন্য সংসদ সদস্যদের প্রয়োজনীয় ‘কম্লিমেন্টারি কার্ড’ দেওয়া হয়েছে।
 
জাতীয় পার্টির সংসদ সদস্য কমিটি সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আরো অংশ নেন কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, এনামুল হক, ওয়ারেসাত হোসেন বেলাল, মো. ছানোয়ার হোসেন ও লায়লা আরজুমান বানু।  

এ সময় বাণিজ্য সচিবসহ  মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।