ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মেলায় বিশেষ মূল্য ছাড়ে ক্রোকারিজ পণ্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
মেলায় বিশেষ মূল্য ছাড়ে ক্রোকারিজ পণ্য ক্রোকারেজ পণ্য কিনছেন ক্রেতারা

ঢাকা: গৃহস্থালির অন্যতম উপকরণ ক্রোকারিজ। গৃহসামগ্রীর নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যে নারীদের আগ্রহ সবচেয়ে বেশি। বাণিজ্যমেলায় বিভিন্ন ছাড়ে বিক্রি হচ্ছে ক্রোকারিজ পণ্য। ফলে ক্রোকারিজ পণ্যের প্রতিষ্ঠানে নারী ক্রেতাদের ভিড়ে  জমে উঠেছে বেচা-কেনা।

রোববার (১৪ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ঘুরে এ চিত্র দেখা যায়। মেলাজুড়ে দেশি-বিদেশি ক্রোকারিজ পণ্যের প্রতিষ্ঠানগুলোতে ক্রেতা-দর্শকদের উপস্থিতি নজর কাড়ার মতো।

 

পণ্যভেদে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিচ্ছে স্টলগুলো। কোনো কোনো প্রতিষ্ঠান একটি পণ্য কিনলে আরেকটি পণ্য ফ্রি-তে দিচ্ছে। ক্রেতাদেরও  সুযোগগুলো লুফে নিতে দেখা যায়।

এবারের মেলায় অংশ নিচ্ছে দেশি-বিদেশি কয়েকটি ক্রোকারিজ প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে- কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ, দিল্লি অ্যালুমিনিয়াম, ওয়েলবার্গ, সিঙ্গার, নোভানা, নোয়া, নোভা, মিয়াকু, ইতালিয়ান ডিজনি ইত্যাদি।  

মেলায় বিভিন্ন ক্রোকারিজ স্টল ঘুরে দেখা যায়, ক্রোকারিজ পণ্য বিক্রি বাড়াতে কোম্পানিগুলো বিশেষ ছাড়ে বিক্রির ব্যবস্থা করেছে। বিশেষ মূল্যছাড়, আর্কষণীয় অফার, একটা কিনলে আরেকটা ফ্রি- এমন বিভিন্ন অফার নিয়ে এসেছে প্রতিষ্ঠানগুলো।  

তবে ক্রেতাদের অভিযোগ, ক্রোকারিজের পণ্যগুলো দাম বাড়িয়ে এরপর ছাড়ে বিক্রি করছে কোম্পানিগুলো। এর ফলে মেলায় পণ্য কিনে তেমন লাভ হচ্ছে না।  

ক্রোকারিজের স্বনামধন্য প্রতিষ্ঠান কিয়াম এবারের মেলায় মূল্য ছাড়ের পাশাপাশি একটি পণ্য কিনলে আরেকটি পণ্য ফ্রি দিচ্ছে।

১ লিটার থেকে ৫ লিটারের ১২০০-২৫০০ টাকায় প্রেসার কুকার কিনলে ফ্রাইপেন ফ্রি। এছাড়া মেটালের স্টিম প্রেসার কুকার আড়াই থেকে সাড়ে ৬ হাজার, ননস্টিক প্রেসার কুকার ১ থেকে ৩ হাজার, ফ্রাইপেন ৮০০ থেকে ২৫০০ টাকা এবং কড়াই ৪৫০-৯৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ননস্টিক চামচ সেট কিনলে স্ক্রাবার ফ্রি। ওভেন কিনলে প্রেসার কুকার ফ্রি দিচ্ছে কোম্পানিটি।  

প্রতিষ্ঠানটির বিক্রয় প্রতিনিধি অনামিকা বলেন, সম্পূর্ণ দেশীয় কাঁচামাল এবং বিদেশি প্রযুক্তিতে কিয়ামের পণ্য তৈরি করা হয়। আমাদের পণ্যে সবসময় ক্রেতাদের আকর্ষণ রয়েছে। এবারও তার ব্যতিক্রম নেই। প্রচুর ক্রেতার সমাগম হচ্ছে। মেলা শেষের দিকে আরো বাড়বে।

ইতালিয়ান ডিজনি ক্রোকারিজ স্টলে প্রেসার কুকার, ফ্রাইপেন, ইলেকট্রিক কেটলি, টোস্টার, ওভেন, ব্লেন্ডারে ৩০০ টাকা থেকে হাজার টাকা পযর্ন্ত মূল্য ছাড় দিচ্ছে।  

সিঙ্গার ক্রোকারিজের পণ্যে মেলাচলাকালে বিশেষ মূল্য ছাড় দিচ্ছে। ৪ থেকে ৭ লিটারের প্রেসার কুকার ১৩০০ থেকে ১৬০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। এছাড়া ব্লেন্ডার, মিক্সার গ্রাইন্ডার ও ফুট প্রসেসরের সঙ্গে ট্রে ফ্রি। মাইক্রোওভেনের সঙ্গে স্যান্ডউইচ মেকার বা টোস্টার ফ্রি।  

এসব ব্র্যান্ডের বাইরে নোভা, ওয়েলবার্গ, নোভানা, নোয়া ও মিয়াকু মার্কেটিং কোম্পানি বিভিন্ন স্টলে ছাড়সহ বিশেষ প্যাকেজে তাদের পণ্য বিক্রি করছে।  

মেলায় ক্রোকারিজ পণ্য কিনতে আসা গৃহিণী আসমা হোসেন বলেন, ক্রোকারিজ পণ্য কিনতে এলে ব্র্যান্ড সম্পর্কে ধারণা থাকতে হবে। না হলে প্রতারিত হতে হবে। মেলায় কোম্পানিগুলো ছাড় দিচ্ছে তবে, এর মধ্যে কয়েকটি পণ্য নিম্নমানের। এরপরও দেখে কিনতে পারলে ভালো।  

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।