[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪, ১৬ জানুয়ারি ২০১৮

bangla news

শুধু ফান্ড নিলে হবে না, ভ্যাটও দিতে হবে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১৪ ১:৩৬:৩২ পিএম
সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে মেট্রোপলিটন চেম্বারের একটি প্রতিনিধি দল। ছবি: বাংলানিউজ

সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে মেট্রোপলিটন চেম্বারের একটি প্রতিনিধি দল। ছবি: বাংলানিউজ

ঢাকা: সরকার শুধু টাকা দেবে এটি চিন্তা করা যায় না। যাদের টাকা দেওয়া হয়েছে তাদের সবাইকে ভ্যাট দিতে হবে। অনেক প্রতিষ্ঠানকে সরকার ফান্ড দিয়েছে কিন্তু গত ১০ বছরে একটি টাকাও ভ্যাট দেয়নি তারা।

রোববার (১৪ জানুয়ারি) সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকা মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিরা সাক্ষাৎ করতে এলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এসব কথা বলেন।

তিনি বলেন, একই কাঠামোতে ভ্যাট নির্ধারণ করা যাবে না। কারণ এ বিষয়ে ব্যাপক ভিন্নতা আছে। ভ্যাট দেওয়ার বিষয়ে সাইকোলজি (মানসিকভাবে) চেঞ্জ করতে হবে।

মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবিরের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন সংগঠনটির সহ-সভাপতি গোলাম মাইনুদ্দিন,  সাধারণ সম্পাদক ফারুক আহাম্মদ প্রমুখ। 

ব্যারিস্টার নিহাদ কবির বলেন, যারা নিয়মিত রাজস্ব দেন তাদের কাছ থেকে ভ্যাট আদায়ে শিথিল করা হয়েছে। একটি সীমাবদ্ধ খাত থেকে ভ্যাট আদায় না করে এর ক্ষেত্র বাড়ানো যেতে পারে। 

তিনি বলেন, বিনিয়োগের ক্ষেত্রে কিছু বাধা রয়েছে সেগুলো দূর করা উচিত। বিদেশি বিনিয়োগকারী চিঠি দিলে একবছরের এনবিআর জবাব দেয় না। 

‘ফাইল বন্ধ না থেকে তা সচল করার আহ্বান জানাই। এভাবে চলতে থাকলে দেশের সংশ্লিষ্ট আইনে নতুন কোম্পানি শেয়ার বাজারে যেতে চাইবে কিনা সন্দেহ আছে,’ বলেন এই ব্যবসায়ী নেতা। 

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
কেজেড/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa