[x]
[x]
ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৫, ১৮ জুন ২০১৮

bangla news

ফেডারেল ইন্স্যুরেন্সের এমডি-চেয়ারম্যানকে আদালতে তলব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-৩১ ৬:৪৬:৩০ পিএম
ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড

ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড

ঢাকা: এমডি-চেয়ারম্যানসহ ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চার কর্মকর্তাকে তলব করেছে আদালত।

রোববার (৩১ ডিসেম্বর) ডটকম সোয়েটারের ৩ কোটি ৫২ লাখ ৭৬ হাজার ৮৪ টাকা আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে আগামী ১ ফেব্রুয়ারি হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন ঢাকার সিএমএম ২২ নং আদালত।
 
তারা হলেন- কোম্পানির চেয়ারম্যান এনামুল হক, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মহিউদ্দীন চৌধুরী, সাবেক এমডি একেএম সারওয়ার্দী চৌধুরী ও এমডি’র সহকারী রফিকুল ইসলাম।

তাদেরকে আগামী ১ ফেব্রুয়ারি হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক নূর নবী।
 
এ চারজনের বিরুদ্ধে ডটকম সোয়েটার লিমিটেডের চেয়ারম্যান ও এমডি সৈয়দ ফয়জুল আহসানের করা মামলার পরিপ্রেক্ষিতে নির্দেশ দিয়েছেন আদালত। বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী খালেদ হোসেন সরকার।
 
মামলায় অভিযোগ করা হয়, আত্মসাতের উদ্দেশে প্রতারণার মাধ্যমে ফেডারেল ইন্স্যুরেন্স গত ৪ বছরেও গ্রাহকের দাবির টাকা পরিশোধ করেনি। অথচ বিমা পলিসির জন্য সাধারণ বিমা করপোরেশন থেকে পুনঃবিমার টাকা তুলে নিয়েছে বিমা কোম্পানিটি।

এতে বলা হয়, ২০১২ সালে ডটকম সোয়েটারের সঙ্গে ১৬ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকার ২টি অগ্নি বিমা পলিসিতে চুক্তিবদ্ধ হয় ফেডারেল ইন্স্যুরেন্স। পলিসির শর্ত অনুসারে বিমা গ্রাহক প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে তার বিপরীতে আর্থিক ক্ষতিপূরণ দেবে ফেডারেল। এজন্য ৪ লাখ ২ হাজার ৮৬৭ টাকা প্রিমিয়াম দেয় ডটকম সোয়েটার।
 
এরপর ২০১৩ সালের ১৪ নভেম্বর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় ডটকম সোয়েটার। আগুনে পুড়ে যায় প্রতিষ্ঠানটির সব সরঞ্জাম। অগ্নিকাণ্ডের পর জরিপকারী কোম্পানি ক্ষতির পরিমাণ নিরুপণ করে ৩ কোটি ৫২ লাখ ৭৬ হাজার ৮৪ টাকা।
 
এরপর বিমা দাবির টাকা পেতে ফেডারেল ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের কাছে দাবি জানায় ডটকম সোয়েটার। এর পরিপ্রেক্ষিতে ডটকম সোয়েটারকে সর্বমোট ১ কোটি ৫২ লাখ টাকা পরিশোধ করে ফেডারেল ইন্স্যুরেন্স। কিন্তু বাকি টাকা পরিশোধে টালবাহানা শুরু করে বিমা কোম্পানিটি।
 
এদিকে দাবি উত্থাপনের পর ২০১৫ সালের ২৭ অক্টোবর সাধারণ বিমা করপোরেশন থেকে পুনঃবিমা দাবি বাবদ ৩ কোটি ৪২ লাখ ৩৬ হাজার ৩৪৩ টাকা তুলে নেয় ফেডারেল ইন্স্যুরেন্স। এসব টাকা বিমা গ্রাহক ডটকম সোয়েটারকে পরিশোধ না করে আত্মসাতের উদ্দেশে নিজস্ব তহবিলে জমা রাখে ও বিনিয়োগ করে ফেডারেল ইন্স্যুরেন্স।
 
এ অবস্থায় ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান ডটকম সোয়েটার পাওনা টাকা ফেরত পেতে বিমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)-এ আবেদন জানায়। আবেদন পেয়ে ফেডারেল ইন্স্যুরেন্সকে পাওনা টাকা ফেরত দিতে একাধিকবার চিঠি দেয় আইডিআরএ। এরপরও দাবির টাকা পরিশোধ করেনি ফেডারেল ইন্স্যুরেন্স। এর পরিপ্রেক্ষিতে বিমা কোম্পানিটির বিরুদ্ধে মামলা করে ডটকম সোয়েটার।
 
বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১,২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa