ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ভ্যাট আইন বাস্তবায়নে বাধা দিচ্ছে এফবিসিসিআই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
‘ভ্যাট আইন বাস্তবায়নে বাধা দিচ্ছে এফবিসিসিআই’ জাতীয় ভ্যাট ভ্যাট সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা/ ছবি: ‍সুমন শেখ

ঢাকা: রাজস্ব আয় কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় পৌঁছায়নি বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, আমরা ভ্যাট আইন করেছি, এখনো বাস্তবায়ন করতে পারিনি। অহেতুক এটি পেছানো হচ্ছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই নতুন ভ্যাট আইন বাস্তবায়নে প্রচণ্ড রকম বাধা দিচ্ছে।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ড মিলনায়তনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০১৭ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এফবিসিসিআই সভাপতিকে উদ্দেশ্য করে এভাবে ক্ষোভ প্রকাশ করেন সাবেক মন্ত্রী।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক ও এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

এফবিসিসিআই’কে উদ্দেশ্য করে ড. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের রাজস্ব খাতে যে অর্জন সেটি আরো বেশি হতে পারতো। জিডিপির সঙ্গে রাজস্ব আহরণের যে হার তা আকাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারেনি। এতদিন রাজস্ব আহরণের হার ছিল ৬, ৭, ৮ যা এখন ১১ শতাংশ। আরো কীভাবে বাড়ানো যায় সেজন্য ভ্যাটের প্রয়োজন।

তিনি বলেন, ভ্যাটের আওতা বাড়ানোর লক্ষ্যে একটি আইন করেছি, ভ্যাট আইন। যেটি এখনো বাস্তবায়ন করতে পারিনি। আজ ভ্যাট দিবসে শপথ হওয়া উচিত যদি আইনটি সংশোধন, পরিমার্জন করতে হয় তাও যেন বাস্তবায়ন করা যায়। আজ ভ্যাট দিবসে ঠিক করা দরকার এই ভ্যাট আইন কবে বাস্তবায়ন করতে পারবো।

তিনি আরও বলেন, অহেতুক কারণে ভ্যাট আইন বাস্তবায়ন পেছানো হয়েছে। কেনো পেছাচ্ছে কারণগুলো চিহ্নিত করতে আমরা উদ্যোগ নিয়েছি। এখানে এফবিসিসিআই সভাপতি আছেন, তারা বিভিন্ন ফোরামে প্রচণ্ডভাবে বাধা দিয়েছেন যেন ভ্যাট আইনটি বাস্তবায়ন না হয়।

এনবিআর চেয়ারম্যানের উদ্দেশে ড. রাজ্জাক বলেন, তারা (ব্যবসায়ী নেতারা) কিছু যুক্তি তুলে ধরেছেন, তারা বলেছেন আইনে ইসিআর মেশিনের মাধ্যমে ভ্যাট আদায় নেই, নতুন আইন কীভাবে বাস্তবায়ন করব? তারা এও বলেছেন, ইসিআর মেশিনে ভ্যাট আদায়ে ব্যবসায়ীদের প্রশিক্ষণ নেই। এনবিআরকে বলবো, চলমান আইনেও ইসিআর-এর প্রয়োজন রয়েছে। ব্যবসায়ী নেতারা সচেতনতা বৃদ্ধির কথা বলেছেন। আমরা কি সেই সচেতনতা অব্যাহত রেখে ভ্যাট আইন বাস্তবায়ন করতে পারি না?

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।