ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘আরসিবিসিকে পৃথিবী থেকে বিদায় করে দেয়া হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
‘আরসিবিসিকে পৃথিবী থেকে বিদায় করে দেয়া হবে’ ‘ব্লু ইকোনোমি:বাংলাদেশের প্রেক্ষাপট’ শীর্ষক সেমিনারে উপস্থিত রয়েছেন প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

ঢাকা: ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) পৃথিবী থেকে বিদায় করে দেয়া হবে বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এছাড়া আরসিবিসি’র বিরুদ্ধে মামলা করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

শুক্রবার (৮ ডিসেম্বর) বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে বাংলাদেশ জিওলজিক্যাল সোসাইটি আয়োজিত ‘ব্লু ইকোনোমি:বাংলাদেশের প্রেক্ষাপট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী।

সেখানে বক্তৃতা শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা আরসিবিসি’র বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের মামলা করার পরিকল্পনার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত খবর নিয়ে জানতে চাইলে মুহিত একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) পৃথিবী থেকে বিদায় করে দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংক আরসিবিসির বিরুদ্ধে মামলা করতে চেয়েছে। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে কথা বলবো।

২০১৬ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায় আর বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের আরসিবিসিতে।

অর্থমন্ত্রী বলেন, এক সময় আমরা ১১ মিলিয়ন টন খাদ্য উৎপাদন করতাম। খাদ্যের জন্য বিভিন্ন দেশে ঘুরতাম। তখন অবশ্য জনপ্রতি ১৫ আউন্স চাউল খেত। ১৫ বছর ধরে আর কারও কাছে হাত পাততে হয়না। এখন আমাদের ২৯ মিলিয়ন টন খাদ্য উৎপাদন হয়। মানুষ এখন আট আউন্স চাউলও খায়না।

মুহিত বলেন, ব্লু  ইকোনোমির ব্যবহারে যথেষ্ট দক্ষতার অভাব রয়েছে। বিশ্বে আমরা মাছ উৎপাদনে তৃতীয় হলেও আমাদের সমুদ্রে মাছ ধরার জাহাজ নেই একটিও। সমুদ্র সম্পদ ব্যবহারে সকলের সম্মিলিত উদ্যোগ নেওয়া প্রয়োজন। কারও একার পক্ষে সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
এসই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad