ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পঞ্চগড় চিনিকলের আখ মাড়াই শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
পঞ্চগড় চিনিকলের আখ মাড়াই শুরু পঞ্চগড় চিনিকলের আখ মাড়াই শুরু

পঞ্চগড়: পঞ্চগড় চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন সংসদ সদস্য সেলিনা জাহান লিটা।

শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় পঞ্চগড় চিনিকলের ক্যান ক্যারিয়ারে আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠাকে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ চিনি ও খাদ্য করপোরেশনের সচিব এবিএম আরশাদ হোসেন, পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যার আমানুল্লাহ বাচ্চু, সাবেক সংসদ সদস্য ও পঞ্চগড় জেলা আখ চাষি সমিতির সাধারণ সম্পাদক মজাহারুল হক প্রধান, আখচাষি সমিতির সভাপতি আব্দুল আজিজ, পঞ্চগড় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শাহনুর রেজা প্রমুখ।

চলতি ২০১৭-১৮ মৌসুমে পঞ্চগড় চিনিকলে সরবরাহ করার উপযোগী আখ চাষের পরিমাণ ৫ হাজার ১৬ একর। যার আখ মাড়াই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৬ হাজার ৪০৫ মেট্রিকটন।  

এছাড়া, চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ৪৮ মেট্রিকটন। চিনি আহরণের হার নির্ধারণ করা হয়েছে ৭ শতাংশ। গত বছর প্রতি মণ আখের মূল্য ছিল ১১০ টাকা যা এ বছর বৃদ্ধি করে প্রতি মণ ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।