ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

এমডিসহ ইউনাইটেড এয়ারওয়েজের ৯ জনের জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এমডিসহ ইউনাইটেড এয়ারওয়েজের ৯ জনের জরিমানা

ঢাকা: শেয়ার কারসাজি ও সুবিধাভোগী ব্যবসায় নিষিদ্ধকরন বিধিমালা ভঙ্গ করায় এমডিসহ ইউনাইটেড এয়ারওয়েজের নয় উদ্যোক্তা-পরিচালক এবং তিনজন বিনিয়োগকারীকের জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (নভেম্বর ২৮) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নয় জনকে ১ কোটি ১০ লাখ টাকা এবং বিনিয়োগকারীদের ৩০ লাখ টাকা জরিমানা করেছে।
 
সব মিলে কমিশনের ৬১৭তম সভা মোট ১ কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
এতে বলা হয়, সংবেদনশীল তথ্য প্রকাশের আগেই কারসাজির মাধ্যমে শেয়ার কেনা-বেচা করে পুঁজিবাজার থেকে মুনাফা তুলে নেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন তাসবীরুল আহমেদ চৌধুরী ও ‌উদ্যোক্তা-পরিচালক খন্দকার তাছলিমা চৌধুরী। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(সুবিধাভোগী ব্যবসায় নিষিদ্ধকরণ)বিধিমালা ১৯৯৫ এর বিধি ৮ লঙ্ঘন। এ ছাড়াও বাজারে কারসাজি করায় কমিশনের সেকশন ১৭ ধারা লঙ্ঘনের দায়ে তাদের ২০ লাখ টাকা করে ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
একই কারণে প্রতিষ্ঠানটির উদ্যোক্তা-পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী, মো. আশিক মিয়া, মো. ইউসুফ চৌধুরী, মধুরীস আলী, সিদ্দিকা আহমেদ, খন্দকার মাহফুজুর রহমান এবং তাহমিনা বেগমকে ১০ লাখ টাকা করে মোট ৭০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
একই সভায় এই কোম্পানির শেয়ার লেনদেনে কারসাজি করায় বিনিয়োগকারী সৈয়দ সিরাজউদ্দৌলা, আবু সাদাত মো. সায়েম ও ইয়াকুব আলী খন্দকারকে ১০ লাখ টাকা করে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
এ ছাড়াও কোম্পানিটির ২০১১-১২ অর্থবছর ও ২০১২-১৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে বিএএস-১২ অনুযায়ী, ডেফার্ড ট্যাক্স হিসাব না করে ইউনাইটেড এয়ারওয়েজের অতিমূল্যায়িত মুনাফা ও সম্পদ দেখানো হয়েছে। যাতে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।