ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বাঁধা এলেও অগ্রযাত্রা থামবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
‘বাঁধা এলেও অগ্রযাত্রা থামবে না’ সংলাপে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। ছবি: শাকিল আহমেদ/ বাংলানিউজ

ঢাকা: বিভিন্ন ধরনের বাঁধা এলেও ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনালের অগ্রযাত্রা থেমে থাকবে না বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচার সিজিএ ভবনে ‘ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল অংশীজন সংলাপে’ এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে নজিবুর রহমান বলেন, ‘আমরা ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনালের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারিনি, এটি ঠিক।

কিন্তু বাঁধা এলেও এর অগ্রযাত্রা থেমে থাকবে না। আগামী বছর আগারগাঁওয়ে এনবিআরের স্থায়ী ভবনে চলে গেলে তখন আন্তর্জাতিকমানের ট্রাইব্যুনাল করা হবে। যেখানে সব ধরনের অসুবিধা দূর করা হবে। তাই এ ট্রাইব্যুনালের সমস্যা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই’।

তিনি আরও বলেন, ‘সবকিছুর পরিবেশ বদলাতে হবে আর উচ্চমানের সেবা দিতে হবে। ট্রাইব্যুনালে নারীদের প্রতিনিধিত্ব বাড়াতে হবে। যেমনটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমিও সে কথার পুনরাবৃত্তি করছি। নারীদের সকল স্থানে কাজের সমান সুযোগ করে দিতে হবে’।

‘পাশাপাশি যদি কেও বলে থাকেন, আপিলাত ট্রাইব্যুনালে এনবিআর হস্তক্ষেপ করে, সেটি কখনো গ্রহনণযোগ্য নয়, এটি অসত্য কথা। কেননা, ট্রাইব্যুনাল স্বাধীনভাবে কাজ করছেন। এনবিআর ট্রাইব্যুনালে কোনো ধরনের হস্তক্ষেপ করছে না আর করবেও না। আর এখানে যোগ্যতার ভিত্তিতেই পদায়ন করা হচ্ছে’।

অংশীজন সংলাপে এফবিসিসিআই’র পরিচালক হাসিনা নেওয়াজ বলেন, ট্রাইব্যুনালে কোনো মামলা নিষ্পত্তির জন্য এলে আগে ১০ শতাংশ অর্থ জমা দিতে হয়। এটি বেশি হয়ে যায় এবং ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। খুব দ্রুত পরিবর্তন করা প্রয়োজন’।  

ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অংশীজন সংলাপে বক্তব্য দেন ঢাকা ট্যাকসেস বারের সভাপতি খোরশেদ আলম, বাংলাদেশ ট্যাকসেস ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল হুদা, আইসিএবি’র প্রেসিডেন্ট আদিব হোসেন খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
এসজে/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।