ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

চার ব্রোকারেজ হাউজকে ৭০ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
চার ব্রোকারেজ হাউজকে ৭০ লাখ টাকা জরিমানা

ঢাকা: একাধিক নিয়ম ভঙ্গ করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত চার ব্রোকারেজ হাউজকে মোট ৭০ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ব্রোকারেজ হাউজগুলো হলো- গ্লোব, এস বি, খুরশিদ এবং শার্প সিকিউরিটিজ লিমিটেড।
 
মঙ্গলবার (২১ নভেম্বর) বিএসইসির ৬১৬তম সভায় এ জরিমানা করা হয়।

কমিশনের নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
এতে বলা হয়, গ্লোব সিকিউরিটিজ লিমিটেড তাদের কনসুলেটেড কাস্টমার অ্যাকাউন্টে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ৮এ এর সাব রুলস ১ ও ২ ভঙ্গ করার পাশাপাশি অনুমোদিত প্রতিনিধিদের নামে বিও হিসাব খুলে ডিএসইর লিস্টিং রুলস ১৪ এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশনের বিধিমালা ২০০০ এর বিধি ৪(২)(৪) এর ডিড অব অ্যাগ্রিমেন্টের ক্লজ ৫ ভঙ্গ করায় কমিশন প্রতিষ্ঠানটিকে ২০ লাখ টাকা জরিমানা করে।  
 
এস বি সিকিউরিটিজ তাদের কনসুলেটেড কাস্টমার অ্যাকাউন্টে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ৮এ এর সাব রুলস ১ ও ২ ভঙ্গের পাশাপাশি আরো দুই ধরনের আইন ভঙ্গের কারণে প্রতিষ্ঠানটিকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়।
 
একই সভায় খুরশিদ সিকিউরিটিজ তাদের কনসুলেটেড কাস্টমার অ্যাকাউন্ট এ ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ৮এ এর সাব রুলস ১ ও ২ ভঙ্গ করার পাশাপাশি আরো তিন ধরনের আইন ভঙ্গের কারণে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও কনসুলেটেড কাস্টমার অ্যাকাউন্টে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ৮এ এর সাব রুলস ১ ও ২ ভঙ্গ করার পাশাপাশি আরো ৫ ধরনের অনিয়মের কারণে শার্প সিকিউরিটিজকে ২৫ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।
 
বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।