ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অবকাঠামো উন্নয়নে ২০৮০ কোটি টাকা ঋণ এডিবি’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
অবকাঠামো উন্নয়নে ২০৮০ কোটি টাকা ঋণ এডিবি’র কাজী শফিকুল আজম এবং মনমোহন প্রকাশ ঋণচুক্তিতে সই/ছবি: কাশেম হারুন

ঢাকা: টেকসইভাবে অবকাঠামো উন্নয়নে ২৬ কোটি ডলার ঋণ দিয়েছে বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার সমান ৮০ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ হাজার ৮০ কোটি টাকা। ‘থার্ড পাবলিক-প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি’ প্রকল্পের আওতায় ঋণ দিয়েছে সংস্থাটি।

রোববার (১৯ নভেম্বর) শের-ই -বাংলানগরে ইআরডি’র এনইসি-২ সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং সংস্থাটির নতুন আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ ঋণচুক্তিতে সই করেন।


 
প্রকল্প বাস্তবায়ন মেয়াদ চলতি সময় থেকে ২০২০ সাল নাগাদ। ২৬ কোটি ডলারের মধ্যে ২৫ কোটি ডলার অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) ঋণ থেকে পাওয়া যাবে। ওসিআর ঋণে পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য এবং সুদের হার ২ শতাংশ। এছাড়া ১ কোটি ডলারের ওপর দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে।

এ প্রকল্পের মাধ্যমে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) প্রকল্পগুলোতে অনুঘটকের ভূমিকা পালন করবে এডিবি। এতে সরকারি বাজেট থেকে সরাসরি অর্থায়নের চাপ কমবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)।
 
প্রকল্পের লক্ষ্য গ্রামীণ জনগোষ্ঠী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ করা এবং নবায়নযোগ্য জ্বালানি সুবিধার সহায়তা দেওয়া।

প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে অবকাঠামো উন্নয়ন ও নবায়নযোগ্য জ্বালানি খাতে এই ঋণ বিনিয়োগ করা হবে।  

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।