ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

আর্থিক খাতে মুনাফা বেড়েছে দ্বিগুণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
আর্থিক খাতে মুনাফা বেড়েছে দ্বিগুণ

ঢাকা: ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর মাসে) মুনাফা হয়েছে ১২৬ কোটি টাকা। এর আগের বছর একই সময় মুনাফা হয়েছিলো ৫৬ কোটি টাকা। সেই হিসেবে এক বছরের ব্যবধানে মুনাফা বেড়েছে ৭০ কোটি টাকা বা ১২৬ শতাংশ বেড়েছে। প্রতিষ্ঠানগুলোর তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজারে ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বেড়েছে। এছাড়াও বিনিয়োগবান্ধব পরিবেশ থাকায় সার্বিকভাবে ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে।

আর এসব কারণে প্রতিষ্ঠানগুলোর প্রকৃত মুনাফাও বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এ বিষয়ে আইডিএলসি ফাইন্যান্সের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ থেকে ভাল মুনাফা হয়েছে। পাশাপাশি বেসরকারি খাতেরও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বেড়েছে। ফলে ভাল মুনাফা হয়েছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, দেশের পুঁজিবাজারে মোট ২২টি আর্থিক প্রতিষ্ঠান তালিকাভুক্ত রযেছে। চলতি বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আর্থিক খাতের মুনাফা হয়েছে ৩৭৭ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৯০ শতাংশের বেশি।

এর মধ্যে তৃতীয় প্রান্তিকে ১৬ প্রতিষ্ঠানের মুনাফা হয়েছে ১২৬ কোটি টাকা। তবে এই সময়েও ছয়টি প্রতিষ্ঠানের মোট ১০৬ কোটি টাকা লোকসান হয়েছে।

মুনাফার শীর্ষে রয়েছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। প্রতিষ্ঠানটির তৃতীয় প্রান্তিকে মুনাফা হয়েছে ৬৩ কোটি ৯৬ লাখ টাকা। আর চলতি বছরের নয় মাসে মুনাফা হয়েছে ১৮০ কোটি ৮৭ লাখ ৭ হাজার টাকা।

তৃতীয় প্রান্তিকে ৪১ কোটি ৬৭ লাখ ৪০ হাজার টাকা মুনাফায় দ্বিতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। নয় মাসে প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছে ১০৫ কোটি ৩৫ লাখ ১ হাজার টাকা।

তৃতীয় স্থানে রয়েছে উত্তরা ফাইন্যান্স আন্ড ইনভেস্টমেন্ট। প্রতিষ্ঠানটির তৃতীয় প্রান্তিকে ২৮ কোটি ৬৬ লাখ ৮ হাজার এবং নয় মাসে ৯৮ কোটি ৫৩ লাখ ২ হাজার টাকা মুনাফা হয়েছে।

চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস এবং ডেল্টা ব্রাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন।

এর মধ্যে ইন্টারন্যাশনাল লিজিংয়ের তৃতীয় প্রান্তিকে ১০ কোটি ২৩ লাখ টাকা এবং নয় মাসে ২৪ কোটি ৪ লাখ ৬ হাজার টাকা মুনাফা হয়েছে। অন্যদিকে ডেল্টা ব্রাক হাউজিংয়ের ২২ কোটি ২৩ লাখ ৮ হাজার টাকা এবং নয় মাসে ৮০ কোটি ২৪ লাখ ২ হাজার টাকা মুনাফা হয়েছে।

আইপিডিসি ফাইন্যান্সের ৮ কোটি ৮১ লাখ এবং ২১ কোটি ৯৫ লাখ টাকা মুনাফা হয়েছে। মাইডাস ফাইন্যান্সের ৮ কোটি ৪৫ লাখ এবং নয় মাসে মুনাফা ১৬ কোটি ২৩ লাখ টাকা ।

জিএসপি ফাইন্যান্স বাংলাদেশের ৭ কোটি ৪১ লাখ এবং নয় মাসে মুনাফা ২১ কোটি ২৫ লাখ টাকা। ফনিক্স ফাইন্যান্সের মুনাফা ৫ কোটি ৫১ লাখ এবং নয় মাসে মুনাফা ২০ কোটি ৫৪ লাখ ৮ হাজার টাকা ।

ইউনাইটেড ফাইন্যান্সের ৫ কোটি ৮২ লাখ এবং নয় মাসে ১৭ কোটি ৯৫ লাখ টাকা মুনাফা হয়েছে। পিপলস লিজিংয়ের ৪ কোটি ৫২ লাখ এবং নয় মাসে ১২ কোটি ১ লাখ টাকা মুনাফা হয়েছে।

বে লিজিংয়ের ৪ কোটি ৫১ লাখ এবং নয় মাসে মুনাফা ১৩ কোটি ১ লাখ টাকা। ন্যাশনাল হাউজিংয়ের ৪ কোটি ৪২ লাখ এবং ১৭ কোটি ৭৮ লাখ মুনাফা হয়েছে নয় মাসে।

প্রিমিয়ার লিজিংয়ের শেষ প্রান্তিকে ১ কোটি ৮৬ লাখ এবং নয় মাসে ৭ কোটি ৩২ লাখ টাকা মুনাফা হয়েছে। ইসলামিক ফাইন্যান্সের ১ কোটি ৪১ লাখ এবং ১১ কোটি ২৫ লাখ টাকা মুনাফা হয়েছে।

এছাড়াও এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের তৃতীয় প্রান্তিকে ১ কোটি ৫ লাখ ৭ হাজার এবং ৮৯ কোটি ৯৩ লাখ টাকা মুনাফা হয়েছে।

তৃতীয় প্রান্তিকে লোকসানে থাকা ছয় কোম্পানি’র মধ্যে, প্রাইম ফাইন্যান্সের লোকসান হয়েছে ৫২ কোটি ৪০ লাখ টাকা, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের ২০ কোটি ১২ লাখ টাকা, ইউনিয়ন ক্যাপিটালের ১২ কোটি ৩৩ লাখ, ফারইস্ট ফাইন্যান্সের ১১ কোটি ৪ লাখ টাকা, ফার্স্ট ফাইন্যান্সের ৮ কোটি ৩৭ লাখ এবং বাংলাদেশ ফাইন্যান্সের লোকসান ৫৩ লাখ টাকা লোকসান হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এমএফআই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।