ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ মনমোহন প্রকাশ

ঢাকা: বাংলাদেশে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পেয়েছেন মনমোহন প্রকাশ।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এক বিবৃতিতে এডিবি এ তথ্য জানায়। সংস্থাটি বলছে, ১৫ নভেম্বর থেকে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

এ অঞ্চলে উন্নয়ন অর্থায়নে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে। ভারতীয় নাগরিক মনমোহন প্রকাশ দীর্ঘ ৩২ বছর ধরে অর্থনৈতিক বিষয় নিয়ে কাজ করছেন।  

জাপানি বংশোদ্ভূত কাজুহিকো হিগুচির স্থলাভিষিক্ত হলেন তিনি। এর আগে এডিবির কান্ট্রি ডিরেক্টর ছিলেন তেরেসা খো।

মনমোহন প্রকাশ বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ উল্লেখযোগ্য সামাজিক-অর্থনৈতিক অগ্রগতি স্থাপন করেছে। অর্থনৈতিক পরবর্তী সূচকে উন্নীত হতে বাংলাদেশ খুব ভালোভাবেই কাজ করে যাচ্ছে। আমি এখানকার সরকারের সহযোগিতায় জনগণের জন্য কাজ করার দিকে মুখিয়ে রয়েছি।

এডিবি আঞ্চলিক উন্নয়ন ব্যাংক হিসেবে ১৯৬৬ সালের ২২ আগস্ট প্রতিষ্ঠিত হয়। এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নকে আরও দ্রুত, বেগবান ও সহজ করাই ব্যাংকটির মূল উদ্দেশ্য।

জাতিসংঘের এশীয় এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক এবং সামাজিক কমিশনের (সাবেক ইউএনএসকেপ) সদস্য এবং অন্যান্য উন্নত দেশগুলোর সমন্বয়ে ব্যাংকটি গঠিত।

প্রতিষ্ঠাকালীন সময়ে ব্যাংকের সদস্য সংখ্যা ছিল ৩১টি। ২০০৭’র ২ ফেব্রুয়ারি পর্যন্ত ৬৭টি দেশ এর সদস্য। ৪৮টি দেশই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকা থেকে। বাদবাকি ১৯টি দেশ বহিঃবিশ্বের। স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে বাংলাদেশ এডিবির সদস্যপদ লাভ করে।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।