ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

আড়াই মাসে জিপি’র শেয়ারের দাম বেড়েছে ১১১ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
আড়াই মাসে জিপি’র শেয়ারের দাম বেড়েছে ১১১ টাকা

ঢাকা: কোনো সংবেদনশীল তথ্য ছাড়াই আড়াই মাসে গ্রামীণ ফোনের (জিপি) শেয়ারের দাম বেড়েছে ১১১ টাকার বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, ২৩ আগস্ট কোম্পানির শেয়ারের দাম ছিলো ৩৮৭ দশমিক ৪০ টাকা। সেখান থেকে গত ১৪ নভেম্বর পর্যন্ত তা বেড়ে দাঁড়িয়েছে ৪৯৯ টাকায়।

এর মধ্যে সর্বশেষ মাসে অর্থাৎ ১৮ অক্টোবর থেকে বৃহস্পতিবার (নভেম্বর১৬) পর্যন্ত দাম বেড়েছে ৬৬ দশমিক ২০ টাকা।
 
অথচ এই কোম্পানির শেয়ারের দাম যৌক্তিকভাবে বেড়েছে কিনা ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এ বিষয়ে কোনো রকম তদন্ত করেনি। স্টক এক্সচেঞ্জর পাশাপাশি পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও কোনো রকম তদারকি করেনি।
 
যোগাযোগ খাতে ২০০৯ সালে বাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে। কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৯০ শতাংশ শেয়ার। এ ছাড়াও বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩ দশমিক ৪৭ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪ দশমকি ৪৫ শতাংশ শেয়ার।
 
অথচ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে মাত্র ২ দশমিক ০৮ শতাংশ শেয়ার।
 
কোম্পানিটি ২০১৬ সালে শেয়ারহোল্ডারদের ১৭৫ শতাংশ এবং ২০১৫ সালে ১৪০ শতাংশ শেয়ার দিয়েছে।
 
একই খাতের বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের শেয়ার বৃহস্পতিবার লেনদেন হয়েছে ১০৩ টাকা। ২০১২ সালে তালিকাভুক্ত কোম্পানিটিও  ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। সরকারি এই কোম্পানিটি ২০১৭ সালে শেয়াহোল্ডারদের নগদ ১২ শতাংশ এবং ২০১৬ সালে ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে।
 
 বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
 এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।