ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাৎসরিক উৎসবে পরিণত হয়েছে আয়কর মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
বাৎসরিক উৎসবে পরিণত হয়েছে আয়কর মেলা আয়কর মেলা পরবর্তী মতবিনিময় সভায় ইকবাল সোবহান চৌধুরী, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানসহ অন্যরা/ছবি: বাংলানিউজ

ঢাকা: আয়কর মেলা এখন বাৎসরিক উৎসবে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

বৃহস্পতিবার ( ১৬ নভেম্বর) দুপুরে ঢাকা অফিসার্স ক্লাবে আয়কর মেলা-২০১৭ পরবর্তী ‘মতবিনিময় সভায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সম্পাদক, প্রকাশক ও মালিকদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।



ইকবাল সোবহান বলেন, আয়কর মেলা এখন বাৎসরিক উৎসবে পরিণত হয়েছে। করদাতারা এখন আনন্দে আয়কর জমা দিচ্ছেন। আগে সবার মধ্যে আয়কর নিয়ে যে ধারণা ছিল সেটা এখন পরিবর্তন হয়েছে। যে কারণে এবারের মেলায় বিকেলে মানুষ প্রবেশ করতে পারেনি। কারণ সবাই উৎসবমুখর পরিবেশে আয়কর দিয়েছেন। আমাদের কর না দেওয়ার যে সংস্কৃতি ছিল সেটার পরিবর্তন হয়েছে।
 
তিনি আরও বলেন, মিডিয়ার সঙ্গে এনবিআরের অত্যন্ত বন্ধুসুলভ সম্পর্ক। আমরা নিজেরাও কর দেব এবং অন্যকেও কর দিতে উৎসাহিত করবো। আর কর দেওয়ার সুবিধা অবশ্যই গণমাধ্যমে প্রচার করবো। এছাড়া করদাতাদের আরও কিছু সুবিধা দিতে  হবে। এখন ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া হচ্ছে, এটা করদাতাদের উৎসাহিত করবে বলে মনে করি।  

অনুষ্ঠানে চ্যানেল আইয়ের বার্তা সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক শাইখ সিরাজ বলেন, এনবিআর অনেক কাজ করছে। গণমাধ্যমের সঙ্গে এনবিআরের যে সুসম্পর্ক তৈরি হয়েছে এটা অবশ্যই ভালো দিক। অন্যদিকে আগের তুলনায় ট্যাক্স নিয়ে মানুষের মধ্যে যে ভীতি ছিল সেটা দূর হয়েছে। কৃষকদেরও ট্যাক্সের আওতায় আনতে হবে। বা কৃষকদের মধ্যে যারা বেশি ট্যাক্স দিচ্ছেন তাদের সম্মাননার ব্যবস্থা করতে হবে।   
 
দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী বলেন, শহরে ট্যাক্সের সুফল পৌঁছালেও গ্রামাঞ্চলে এখনো ট্যাক্সের বার্তা যায়নি। তাই গ্রামাঞ্চলে ট্যাক্সের বার্তা পৌঁছাতে হবে। তাহলে ট্যাক্স আরও বেশি আদায় হবে।
 
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস এর সম্পাদক মোয়াজ্জেম হোসেন, বিটিভির মহাপরিচালক হারুন-অর-রশীদ, বাংলাভিশনের ডিরেক্টর আশরাফ উদ্দিন, দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসলীমা হোসেন, ডেইলি সানের নির্বাহী সম্পাদক শিহাবুর রহমান প্রমুখ।
 
অনুষ্ঠান শেষে এনবিআর চেয়ারম্যান সবাইকে ট্যাক্স আইডি কার্ড তুলে দেন।
 
বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এসজে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।