[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ১৯ নভেম্বর ২০১৭

bangla news

ডিসি অফিসে ডাচ বাংলার এটিএম-এ কেন্দ্রীয় ব্যাংকের আপত্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১৪ ৮:১০:১২ পিএম
ডিসি অফিসে ডাচ বাংলার এটিএম-এ কেন্দ্রীয় ব্যাংকের আপত্তি

ডিসি অফিসে ডাচ বাংলার এটিএম-এ কেন্দ্রীয় ব্যাংকের আপত্তি

ঢাকা: দেশের সব জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথ খুলতে বেসরকারি খাতের ডাচবাংলা ব্যাংকের আবেদনে আপত্তি জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

একইসঙ্গে এটিএম বুথ স্থাপনে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিমালা মেনে চলার নির্দেশ দিয়েছে।
 
লেনদেনে ডিজিটাল প্ল্যাটফর্মের প্রসার ও নগদ টাকার লেনদেন কমিয়ে কার্ডে আগ্রহী করতে ডাচ বাংলা ব্যাংক জেলা প্রশাসকের কার্যালয়ে এটিএম বুথ স্থাপনের জন্য সরকারের কাছে আবেদন করে।
 
কেন্দ্রীয় ব্যাংক বলছে, তাদের নির্দেশ এবং প্রচলিত বিধি পরিপালন সাপেক্ষে এটিএম বুথ স্থাপন গ্রাহকের চাহিদা, ব্যাংকার-গ্রাহক সম্পর্ক এবং ব্যাংকের নিজস্ব ব্যবসায়িক কৌশল ও নীতিমালার উপর নির্ভরশীল।
 
ফলে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে বিদ্যমান নীতিমালা পালন সাপেক্ষে যেকোন ব্যাংক তাদের নিজস্ব বিবেচনায় জেলা প্রশাসকের কার্যালয়ে এটিএম বুথ স্থাপন করতে পারে।
 
এটিএম বুথ ও ব্যবসা কেন্দ্র খোলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এটিএম বুথ স্থাপনে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমোদনের প্রয়োজন হবে না। ভাড়া ও অন্য খরচ সম্পর্কে পরিচালনা পর্ষদের অনুমোদন নিতে হবে।
 
 দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড জেলা প্রশাসকের কার্যালয়ে এটিএম বুথ স্থাপনের উদ্যোগ নেয়। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক বলছে, ডাচ বাংলা ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা মেনে যেকোন জায়গায় এটিএম বুথ স্থাপন করতে পারে। বুথ স্থাপনের পর কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে অনিয়ম দেখা গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এটিএম বুথে ইলেক্ট্রনিকস ব্যতীত অন্য লেনদেন করা যাবে না।

এ বিষয়ে জানতে চাইলে ডাচবাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন কোনো মন্তব্য করেননি।
 
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলানিউজকে বলেন, দেশে কার্যরত সব ব্যাংকই যেকোন স্থানে এটিএম বুথ স্থাপন করতে পারে। তবে এজন্য কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা মেনে চলতে হবে।
 
বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এসই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa