ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেখ হাসিনা সেনানিবাসসহ দশ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
শেখ হাসিনা সেনানিবাসসহ দশ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন

ঢাকা: পায়রা নদীর লেবুখালী তীরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নতুন সেনানিবাস নির্মাণসহ মোট ১০টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (১৪ নভেম্বর) একনেক সভায় ৩ হাজার ৩৩৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্পগুলোর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।   সমস্ত ব্যয়ই সরকারি তহবিল (জিওবি) থেকে মেটানো হবে।

একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

অনুমোদিত ‘শেখ হাসিনা সেনানিবাস, বরিশাল স্থাপন’ প্রকল্পের আওতায় ৯৬৫ একর জমিতে নির্মিত হবে সেনানিবাসটি। ১ হাজার ৬৯৯ কোটি টাকা ব্যয়ে চলতি সময় থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দক্ষিণাঞ্চলের বৃহৎ উপকূলীয় এলাকা বরিশাল-পটুয়াখালীতে কোনো সেনানিবাস নেই। অথচ এ অঞ্চলটি দেশের জাতীয় নিরাপত্তা ও কৌশলগত কারণে খুবই গুরুত্বপূর্ণ ও দুর্যোগপূর্ণ। প্রাকৃতিক দুর্যোগের সময় প্রায় ২০০ কিলোমিটার দূরের যশোর সেনানিবাসের সহায়তা নিতে হয়। এ বিবেচনায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে।
 
সভায় ‘মোংলা বন্দর চ্যানেলের আউটার বারে ড্রেজিং’ প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়। ৭১২ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে চলতি সময় থেকে ২০১৯ সালের ডিসেম্বর মেয়াদে ড্রেজিং শেষ করা হবে।
 
প্রকল্পের আওতায় মোংলা বন্দর চ্যানেলের অ্যাংকারেজে  ১০ দশমিক ৫ মিটার ড্রাফটের জাহাজ হ্যান্ডলিংয়ের জন্য আউটার বার এলাকায় নাব্যতা বৃদ্ধি করা হবে। ফলে বন্দরে ৫০ হাজার টনের বিশাল জাহাজ অনায়াসেই ঢুকতে পারবে।

ভারত থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আনতে উভয় দেশের মধ্যে আরও একটি ৪০০ কেভির ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্পও অনুমোদন পেয়েছে একনেক সভায়। সঞ্চালন লাইনটি নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৮৯ কোটি ৩০ লাখ টাকা। চলতি সময় থেকে ২০১৯ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

১০৯ কোটি টাকা ব্যয়ে ‘শালিখা(মাগুরা)-কালিগঞ্জ(ঝিনাইদহ) প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ‘বৃহত্তর খুলনা ও যশোর জেলা ক্ষুদ্রসেচ উন্নয়ন’  প্রকল্পের ব্যয় ১২৬ কোটি টাকা ও ‘বগুড়া ও দিনাজপুর জেলার সেচ উন্নয়ন’ প্র্রকল্পের ব্যয় নির্ধারিত হয়েছে ৮৯ কোটি টাকা।
 
অন্য প্রকল্পগুলোর মধ্যে বরিশালের রাঙামাটি নদীতে গোমা সেতু নির্মিত হবে ৫৭ কোটি টাকায়।   ১১৯ কোটি টাকায় ‘ঝিনাইদহ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন এবং ৯০ কোটি টাকা ব্যয়ে ‘ইনস্টিটিউট অব বায়োইকুভ্যালেন্স স্টাডিজ অ্যান্ড ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস প্রতিষ্ঠাকরণ’ প্রকল্পও অনুমোদিত হয়েছে সভায়।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।