ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অটোমেশনে ঝুঁকছেন দর্শণার্থীরা

শরিফুল ইসলাম জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
অটোমেশনে ঝুঁকছেন দর্শণার্থীরা অটোমেশনে ঝুঁকছেন দর্শণার্থীরা

ঢাকা: আগে বাংলাদেশের অধিকাংশ শিল্প কারখানা সনাতন পদ্ধতি অথবা কায়িক শ্রমের উপর নির্ভর থাকলেও বর্তমানে কাজে গতি আনতে অটোমেশন পদ্ধতির দিকেই ঝুঁকছেন সবাই। আগে যে কাজ করতে ১ মাস সময় লাগতো এখন তা এক সপ্তাহে করতে অভ্যস্ত হয়ে পড়েছে মানুষ। দিনে দিনে নতুনত্বের খোঁজে ছুটছেন গতিপ্রেমী এসব শিল্প মালিকরা।

শনিবার (১১ নভেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আসিসিবি) চলমান ‘ইন্টারন্যাশনাল ট্রেড শো’ ঘুরে এমনটাই লক্ষ্য করা গেছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) থেকে শুরু হওয়া এ প্রদর্শনীর শেষ দিন আজ।

এদিন প্রদর্শনীতে অটোমেটিক যন্ত্রাংশের স্টগুলোতে অন্যদের তুলনায় বেশি ভিড় লক্ষ্য করা গেছে। তবে এসব স্টলের মালিকরা বলছেন শুধুমাত্র শেষ দিনেই নয়, তাদের স্টলগুলোতে শুরু থেকেই বেশি সাড়া পাওয়া গেছে।

প্রদর্শনীতে সুপিরিয়র ইলেক্ট্রো মেকানিক্যাল সার্ভিসের স্টলে দেখা গেছে কয়েকটি স্বয়ংক্রীয় মেশিনের প্রদর্শনী চলছে। দর্শণার্থীরাও ভিড় করছেন সেখানে।

প্রতিষ্ঠানের সার্ভিস ম্যানেজার আব্দুল্লাহ আল মাহমুদ বাংলানিউজকে বলেন, এখানে আমরা পাঁচটি নতুন স্বয়ংক্রীয় প্রোডাক্ট নিয়ে এসেছি। প্রথমদিন থেকেই আমরা ভালোই সাড়া পাচ্ছি। এখন পর্যন্ত ১৫টি প্রোডাক্টেরর বুকিং পেয়েছি। আমাদের অটোমেটিক ট্রান্সফার সুইচ প্রোডাক্ট এবং প্রোগ্রামেবল লজিক কন্ট্রোল নামের দু’টি প্রোডাক্ট বেশি সাড়া ফেলেছে। এর প্রথমটি লোডশেডিংয়ের সময় স্বয়ংক্রীয়ভাবে সুইচ ট্রান্সফার করবে জেনারেটর লাইনে, আবার ইলেক্ট্রিসিটি এলেও লাইন ট্রান্সফার করবে।

তবে সাধারণত যন্ত্র অটোমেটিক হলেও ফার্নিচার অটোমেটিক দেখা যায় না। কিন্তু এই প্রদর্শনীতে সেটাও দেখা গেলো। এইচআরএস ফর্নিচারের স্টলে বিক্রয় কর্মী জুবায়ের আহমেদ জুয়েল দর্শণার্থীদের একটি অটো টেবিলের কার্যকারিতা দেখাচ্ছেন। টেবিলটিতে রয়েছে চারটি সুইচ। এর মাধ্যমে আপনি নিজের পছন্দমতো হাই, লো করতে পারবেন। তবে মজার বিষয় হলো একবার আপনার পছন্দের হাইট বা লেভেল সেট করলে পরে আর আপনাকে কিছু করতে হবে না। সুইচের মাধ্যমে নির্দেশ দিলে একাই সব করবে।

অটোমেশনে ঝুঁকছেন দর্শণার্থীরাপ্রদর্শনীতে ট্রেড এশিয়ার স্টলেও লক্ষ্য করা গেছে দর্শণার্থীদের ভিড়। স্টলের বিক্রয় কর্মী আহাদুল ইসলাম রবিন বাংলানিউজকে বলেন, আমরা এখানে এসে দু’টি লেজার কাটিং মেশিন এবং অন্যান্য আরো ৩টা মেশিন বিক্রয় করেছি।

এই স্টলের সব থেকে আকর্ষণীয় পণ্য হলো আটোমেটিক সু-কাভার। এই মেশিনটির উপর পা রাখলেই আপনার জুতা একটা প্লাস্টিকের আবরণে আবৃত হয়ে যাবে, ফলে কোনো হাসপাতাল বা প্রতিষ্ঠানে জুতা খুলে প্রবেশ করার দরকার পড়বে না। এতে সময় এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার খরচও কমবে।

প্রতিষ্ঠানের পরিচালক সাইদুজ্জামান বাংলানিউজকে বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশে আমরাই প্রথম এ মেশিন প্রদর্শন করলাম। এর আগে আমাদের দেশে এ ধরনের মেশিন ছিলো না। তবে নতুন হওয়াতে খুবই সাড়া ফেলেছে আটোমেটিক সু-কাভার।

আধুনিক প্রযুক্তির সঙ্গে তৈরি পোশাক শিল্পের পরিচয় ও অফিস শিল্পের আধিনুকায়নের লক্ষ্যে তিনদিন ব্যাপী ‘অফিস আইডিয়া এক্সপো ও জিটিমেট বাংলাদেশ-২০১৭’ শুরু হয়েছে বৃহস্পতিবার (৯ নভেম্বর)।  

কাইটস ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড আয়োজিত এ প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, জাপান, হংকং ও চীনের বিভিন্ন কোম্পানির দেড়শ স্টল রয়েছে। শনিবার সন্ধ্যা ৭টায় শেষ হবে এ প্রদর্শনী।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
এসআইজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।